Search
Close this search box.
Search
Close this search box.

সংবাদ প্রকাশের আকর্ষণীয় মাধ্যম হতে যাচ্ছে ফেসবুক

facebookসংবাদমাধ্যমগুলোর কাছে সংবাদ প্রকাশের সবচেয়ে আকর্ষণীয় মাধ্যমটি হতে পারে ফেসবুক। কারণ গোটা পৃথিবীতে ১৪০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন। সারাদিন মোবাইলে ফেসবুকে আঠার মতো লেগে থাকা মানুষগুলোকেই এবার সংবাদ পৌঁছে দিতে চায় ফেসবুকে। সম্প্রতি সোশাল মিডিয়া জায়ান্ট আধা ডজন সংবাদ সংস্থার সঙ্গে এ নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে।

এ পরিকল্পনার মাধ্যমে সংবাদ সংস্থাগুলোও লাভবান হতে পারে। ফেসবুকে যারা রয়েছেন তাদের মধ্য থেকেও পাঠক বেরিয়ে আসবে। সোশাল মিডিয়ার সঙ্গে প্রতিদিনের সংবাদের মিশেল ঘটিয়ে একটি ইকোসিস্টেম গড়তে চাইছে ফেসবুক। পাশাপাশি সংবাদমাধ্যমগুলোর বিশ্বাসযোগ্যতাও অর্জিত হবে এর মাধ্যমে।

chardike-ad

ইতিমধ্যে বড় বড় কয়েকটি সংস্থার সঙ্গে আলাপ হয়ে গেছে ফেসবুকের। এর মধ্যে রয়েছে নিউ ইয়র্ক টাইমস, বাজফিড এবং ন্যাশনাল জিওগ্রাফিক। তবে এখনো কথাবার্তা চলছে বলে এক বিশ্বস্ত সূত্র জানিয়েছে, বলা হয় প্রতিবেদনে।

সংবাদমাধ্যমগুলোর কাছ থেকে ইতিবাচক সাড়া পেতে ফেসবুক বড় অংকের অর্থ উপার্জনেরও পথ দেখিয়ে দিচ্ছে। সংবাদের সঙ্গে বিজ্ঞাপন রাখার কথাও তুলে ধরেছে ফেসবুক। বর্তমানে যে সংবাদগুলো ফেসবুকে দেওয়া হয় তার লিঙ্ক মূলত সংবাদমাধ্যমের ওয়েবসাইটের সঙ্গে যুক্ত। একটি লিঙ্ক ক্লিক করলে মোটামুটি ৮ সেকেন্ড সময় ব্যয় হয় খবরটি দেখতে। ফেসবুক বলছে, এটা অনেক বেশি সময়। ফেসবুক থেকে সংবাদ থাকলে তা দেখতে মিলিসেকেন্ড ব্যয় হবে।

তবে এ নিয়ে ব্যাপক চিন্তা-ভাবনা করছেন সংবাদমাধ্যমের হর্তা-কর্তারা। খুব সহজে তারা রাজি হবেন বলে মনে হয় না বলে জানান ফেসবুকের কয়েকজন এক্সপার্ট। প্রস্তাব ইতিমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে পাঠিয়ে দিয়েছে ফেসবুক। আলোচনা, বিশ্লেষণ এবং নানা বিষয় নিয়ে এখন গবেষণা চলতে থাকবে।

সূত্র : নিউ ইয়র্ক টাইমস