Search
Close this search box.
Search
Close this search box.

শিকাগোতে “জিয়াউর রহমান ডে” পালন বন্ধ করতে রাষ্ট্রদূতের উদ্যোগ

shikagoযুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো সিটিতে স্বাধীনতা দিবস উপলক্ষে জিয়াউর রহমান ডে উদযাপনের অনুমতি না দিতে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জিয়া উদ্দিন শিকাগো মেয়রকে চিঠি দিয়েছেন।

শিকাগো সিটি মেয়র রাহম এমানুয়েল-এর উদ্দেশে লেখা ওই চিঠিতে ড. জিয়াউদ্দিন লিখেছেন, বর্তমানে যুক্তরাষ্ট্র–বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক ভালোভাবে চলছে। এই সম্পর্ক আরো দৃঢ় করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক ইচ্ছা রয়েছে। এমতাবস্থায় শিকাগো সিটিতে জিয়াউর রহমান প্যারেড উদযাপনের সুযোগ দেয়া হলে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে তা বিরাট প্রভাব পড়বে। এই প্যারেড করতে দেয়া হলে বিএনপি দেশে মানুষদের বুঝাতে সক্ষম হবে যে তাদের চলমান সহিংসতায় যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে।

chardike-ad

ওই চিঠিতে প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে একজন একনায়কতান্ত্রিক সামরিক শাসক উল্লেখ করে বলা হয়, জিয়াউর রহমান শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের ১৮ জন সদস্য হত্যাকাণ্ডের বেনিফিসিয়ারি। চিঠিতে শিকাগো সিটিতে জিয়াউর রহমানের নামে একটি সড়ক নামকরণ করারও বিরোধিতা করা হয়।

উল্লেখ্য স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ ডে/জিয়াউর রহমান ডে উদযাপনে ইতোমধ্যেই শিকাগোর ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন বিএনপি সমর্থিত বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডকে অনুমতি দিয়েছে। ২৮ মার্চ শনিবার স্থানীয় সময় বেলা দেড়টা থেকে র‌্যালি শুরু করার সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি শাহ মোজাম্মেল।

এ র‌্যালিতে যোগ দিতে ইতোমধ্যেই শিকাগোতে পৌঁছেছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক, সাংবাদিক ও টিভি ব্যাক্তিত্ব মুশফিকুল ফজল আনসারীসহ যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীরা।

রাষ্ট্রদূত ড. জিয়াউদ্দিনের ওই চিঠির তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক, একজন বীর মুক্তিযোদ্ধা এবং সাবেক রাষ্ট্র নায়ক । স্বাধীনতার মাসে তাকে কেন্দ্র করে বাংলাদেশীরা একটি র‌্যালি করবে তাতে বাধা দেয়া দুঃখজনক। বাংলাদেশের নাগরিকদের ট্যাক্সে যিনি বেতন পান, প্রজাতন্ত্রের কর্মচারি হয়ে রাজনৈতিক দলের নেতাদের মত সেই ড. জিয়া উদ্দিন ভূমিকা পালন করছেন।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. উসমান ফারুক বলেন, প্রজাতন্ত্রের কর্মচারি হয়ে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। এটি অগ্রহণযোগ্য।