Search
Close this search box.
Search
Close this search box.

আম আদমির জনসভায় প্রকাশ্যে কৃষকের আত্মহত্যা

suisideভারতের রাজধানী দিল্লিতে প্রকাশ্য জনসভা চলাকালে এক কৃষক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গতকাল বুধবার কেন্দ্রীয় সরকারের জমি অধিগ্রহণ বিলের প্রতিবাদে আম আদমি পার্টির (আপ) এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সেখানেই এই মর্মান্তিক ঘটনা ঘটে।

ঘোষিত তারিখ অনুযায়ী গতকাল বুধবার জন্তরমন্তরে র‌্যালিতে অংশ নেন দিল্লির মুখ্যমন্ত্রী ও এএপি প্রধান অরবিন্দ কেজরিওয়াল। মোদি সরকারের ভূমি অধিগ্রহণ বিলের প্রতিবাদে অনুষ্ঠিত ওই র‌্যালিতে যোগ দেয় অনেক কৃষক।

chardike-ad

র‌্যালিতে অংশ নেয়া ওই কৃষক গাছের ওপর উঠে যায়। সেখানে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা করলে এএপি কর্মীরা নেমে আসার আহ্বান জানায়। একপর্যায়ে এএপি কর্মীরা গাছে উঠে তাকে নামায়। এরপর ওই কৃষককে দ্রুত হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। আম আদমি নেতা কেজরিওয়াল তার ভাষণের পর ওই কৃষকের অবস্থা জানতে হাসপাতালে যান।

এ সময় তিনি বলেন, ‘আমি দুঃখ পেয়েছি যে, সে যখন সবার সামনেই গাছে উঠল তখন কেউ বাধা দেয়নি।’ ভারতে নতুন ভূমি অধিগ্রহণ আইন প্রণয়ন করতে যাচ্ছে বিজেপি সরকার। এ আইন অনুযায়ী, স্থানীয়দের মতামত ছাড়াই সরকার কল-কারখানার জন্য কৃষিজমি বরাদ্দ দিতে পারবে। এর ফলে কৃষকেরা তাদের ভূমি হারাবে। এই বিলটি বাস্তবায়ন না করার জন্য কৃষকরা ছাড়াও বিােভে অংশ নিয়েছে দেশটির বিভিন্ন রাজনৈতিক দল। কংগ্রেস, আম আদমিসহ সব দল সংসদের পাশাপাশি মাঠেও নেমেছে।

গজেন্দ্র নামে ওই কৃষকের বাড়ি ভারতের রাজস্থানের দোউসা জেলায়। আত্মহত্যা নোটে গজেন্দ্র লিখে গেছে, ‘আমার তিনটি সন্তান রয়েছে। ঘরে খাওয়ার কিছু নেই। অসময়ে বৃষ্টি হওয়ার জন্য আমার সব ফসল নষ্ট হয়ে গেছে। আমার বাবা আমাকে বাড়ি থেকে বের করে দিয়েছেন। কী করে ঘরে ফিরে যাব বুঝতে পারছি না।’

এ দিকে এই আত্মহত্যার ঘটনাকে আটকাতে বা ওই ব্যক্তিকে বাঁচাতে পুলিশ কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। আপ নেতা কুমার বিশ্বাস অভিযোগ করেছেন, ‘পুলিশ এই ঘটনায় সক্রিয় হয়নি।

সূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

ভিডিও