Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়া এয়ারলাইন্স ‘দেউলিয়া’

malaysia_airlinesমালয়েশিয়া এয়ারলাইন্স ‘কৌশলগতভাবে দেউলিয়া’ হয়ে পড়েছে বলে জানিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী ক্রিস্টপার মুলার। এ জন্য ব্যবসায়িক ক্ষেত্রে লাভের ধারায় ফিরিয়ে আনতে বিমান খাতের এ কোম্পানিকে ঢেলে সাজাতে ৬ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করা হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে নতুন এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন সদ্য নিয়োগপ্রাপ্ত এই কর্মকর্তা। তিনি জানিয়েছেন, ১ সেপ্টেম্বর থেকে এয়ারলাইনটি নতুন ব্রান্ডের হয়ে কাজ করা শুরু করবে। খবর বিবিসি ও এবিসি ডট নেটের।

chardike-ad

এর আগে গত আগস্ট মাসে কোম্পানি থেকে ৬ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে এয়ারলাইন্স কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, মালয়েশিয়া এয়ারলাইন্সের ২০ হাজার কর্মীর মধ্যে ১৪ হাজার কর্মীর কাছে কোম্পানির পুনর্বিন্যাসের অংশ হিসেবে চাকরির এই প্রস্তাব গ্রহণ করার জন্য চিঠি পাঠানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

‘কৌশলগতভাবে আমরা দেউলিয়া হয়ে গেছি’ উল্লেখ করে মুলার বলেন, ২০১৪ সালের দুই ট্রাজেডিপূর্ণ ঘটনার আগে থেকেই আমাদের সফলতা কমতে শুরু করেছে।

গত বছরের ৮ই মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিং যাওয়ার পথে ২৩৯ আরোহীসহ নিখোঁজ হয় মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ বিমানটি।

এর ৪ মাস পর গত ১৭ই জুলাই ইউক্রেন-রাশিয়ার সীমান্ত দিয়ে নেদারল্যান্ডস থেকে মালয়েশিয়া যাওয়ার পথে এ এয়ারলাইন্সের এমএইচ ১৭ ফ্লাইটটি ভূপাতিত হয়ে বিধ্বস্ত হয়। এতে বিমানের সব আরোহীসহ প্রায় ৩০০ জন নিহত হয়।

বিবিসি জানায়, এক বছরে দু দুটি বড় ধাক্কার পর মালয়েশিয়া এয়ারলাইন্সের ব্যবসায় ধস নামিয়েছে তা ইতোমধ্যেই প্রমাণিত হয়েছে।