Search
Close this search box.
Search
Close this search box.

স্মার্টফোনের স্পেস ও ব্যাটারি সাশ্রয়ের অ্যাপস

Samsung Selfie Smartphoneবর্তমানে স্মার্টফোনে ব্যাটারি এবং যায়গা অনেক বড় ব্যাপার হয়ে দাড়িয়েছে। গবেষকেরা বিভিন্ন ভাবে বের করার চেষ্টা করছেন স্মার্টফোনকে এই সমস্যা থেকে কিভাবে মুক্তি দেয়া যায়। টেক রিপাবলিক ডটকমের এক প্রতিবেদনে এমন পাঁচটি আধুনিক অ্যাপসের কথা উল্লেখ করা হয়েছে, যেগুলো স্মার্টফোনে ইনস্টল করলে একইসঙ্গে মেমোরি ও র‌্যাম-দুই’ই বাঁচাবে।

মেমোরি ও ডিস্ক ক্লিনার প্রো: আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে এই অ্যাপটি মেমোরি ও ডিস্ক ইউসেজ বাঁচাবে। কোন কোন অ্যাপস অকারণে ফোনে রয়েছে তা ব্যবহারকারীকে জানিয়ে মুছে ফেলবে এই অ্যাপ। একটি সিঙ্গেল ট্যাপে এই অ্যাপটির মাধ্যমে যাবতীয় জাঙ্ক ফাইলস মুছে ফেলা যাবে। বিনা মূল্যে ডাউনলোড করা যাবে https://goo.gl/q1WUeK লিংক থেকে।

chardike-ad

ক্লিন মাস্টার: অ্যান্ড্রয়েড ফোনের জন্য বাজারে যেসব জাঙ্ক ক্লিয়ার অ্যাপস রয়েছে, তার মধ্যে এটি অন্যতম সেরা। টেম্প ফাইল মুছে র‌্যামের স্পিড বাড়ায় এই অ্যাপ। বিনা মূল্যে ক্লিন মাস্টার অ্যাপটি ডাউনলোড করা যাবে http://goo.gl/RP1aMf লিংক থেকে।

মোবাইল অ্যাসিসটেন্ট: উইন্ডোজ ফোনের জন্য বেশ প্রয়োজনীয় এই অ্যাপটি। এটি আদতে একটি ক্যাচে ফাইল ক্লিনারের মতো কাজ করে। এ ছাড়া অ্যাপটিতে ব্যাটারি মনিটর, সাউন্ড রেকর্ডার প্রভৃতি ফিচার রয়েছে। বিনা মূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/735XWd লিংক থেকে।

ক্যাচে ক্লিনার প্রো: উইন্ডোজ ফোনের জন্য এটি সেরা ক্যাচে ক্লিয়ার অ্যাপ। ফোনে কতটা স্টোরেজ অবশিষ্ট রয়েছে, আর ক্লিন করার পর কতটা খালি হবে- তার আগাম হিসেব জানিয়ে দেবে এই অ্যাপ। প্রতিটি অ্যাপ-টেম্প ফাইল মুছে ফেলার পর কতটা করে মেমোরি খালি হয়েছে, বলে দেবে এই অ্যাপ। বিনা মূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/L1WtQL লিংক থেকে।

স্টোরেজ ক্লিনার: উইন্ডোজ ফোনের জন্য টেম্পোরারি ফাইল মুছে ফেলার অন্যতম জনপ্রিয় অ্যাপ ‘স্টোরেজ ক্লিনার’।একবার ট্যাপ করলেও যাবতীয় টেম্প ফাইল ডিলিট করে দেবে এই অ্যাপ। বিনা মূল্যে ডাউনলোড করা যাবে http://goo.gl/HVGMNb লিংক থেকে।