cosmetics-ad

হুমকির মুখে ৯৫ কোটি অ্যান্ড্রয়েড ফোন

Android-Devices

ফোনে টেক্সট ম্যাসেজ এলে সঙ্গে সঙ্গে তা ওপেন করবেন না। ওই ম্যাসেজের মাধ্যমে আপনার শখের অ্যান্ড্রয়েড ফোনটি আক্রান্ত হতে পারে ট্রোজান ভাইরাসে। এতে অকোজে হয়ে যাবে ফোনের সবকিছু। বিশেষজ্ঞদের মতে, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছে বিশ্বের ৯৫ কোটি অ্যান্ড্রয়েড ফোন।

ধরুন সকালে আপনি ঘুম থেকে উঠেছেন বা কাজের জন্য কোথাও যাচ্ছেন তখন মোবাইল স্ক্রিনে ভেসে উঠল একটা নতুন ম্যাসেজ। সচেতন মানুষ হিসেবে তা সঙ্গে সঙ্গে ওপেন করবেন আপনি। এটাই স্বাভাবিক। কিন্তু না, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার যারা করেন তারা তা করা থেকে বিরত থাকুন।

কেননা, এতে আপনার ফোনটি আক্রান্ত হতে পারে ট্র্রোজান ভাইরাসে। এ ধরনের ম্যাসেজে লেখার সঙ্গে থাকে ভিডিও। যা আপনি ক্লিক বা ওপেন করার সঙ্গে সঙ্গে আপনার ফোনের সিকিউরিটি কোড ভেঙে হ্যাক করে নেবে সব তথ্য।

যদিও এই ভাইরাস প্রতিরোধে এখনও কোনও সমাধান দেননি বিশেষজ্ঞরা। তবে তাদের ধারণা এই ভাইরাসে আক্রান্ত হতে পারে বিশ্বের ৯৫ কোটি ফোন। তাই সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তারা।

ফোন সিকিউরিটি বিষয়ক জিম্পেরিয়াম ফার্মের ভাইস-প্রেসিডেন্ট এ ব্যাপারে বলেন, ‘এটা খুবই বাজে খবর। ম্যাসেজের মাধ্যমে এই ভাইরাস আক্রান্ত করতে পারে ৯৫ কোটি ফোনকে।’

এই ভাইরাস শুধু ফোনকেই আক্রান্ত করতে পারে বিষয়টি এমন নয়। এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হতে পারে ফায়ারফক্স প্ল্যাটফর্মসও। ম্যাসেজের মাধ্যমে ছড়ানো ভাইরাসে অকেজো হয়ে যেতে পারে ফায়ারফক্সের ওএস সিস্টেম।