Search
Close this search box.
Search
Close this search box.

স্কটল্যান্ডের মুসলমানরা গীর্জায় নামাজ আদায় করেন!

scotlandস্কটল্যান্ডে প্রায় ৬০ হাজার মুসলমান বসবাস করে এবং দেশটির দ্বিতীয় প্রধান ধর্ম ইসলাম। স্কটল্যান্ডের বিভিন্ন অঞ্চলে প্রায় ৩০টি মসজিদ রয়েছে। এসব মসজিদসমূহের মাঝে অলোচিত মসজিদ হলো- স্কটল্যান্ডের আল মাখতুম মসজিদ।

আল মাখতুম মসজিদটি স্কটল্যান্ডের ডান্ডিতে অবস্থিত। মসজিদটির ইতিহাস খুব বেশিদিনের নয়। ২০১৩ সালে মসজিদটি উদ্বোধন করা হয়েছে। আল মাখতুম কলেজ অব হাইয়ার এডুকেশন চত্বরে মসজিদটি নির্মাণে খরচ হয়েছে ১৩ লাখ ৫০ হাজার পাউন্ড।

chardike-ad

এ মসজিদে একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন ১৬০ জন পুরুষ ও ১০০ জন মহিলা। এছাড়া রয়েছে সভা ও বিভিন্ন অনুষ্ঠানের জন্য আলাদা একটি হল।

স্কটল্যান্ডে প্রয়োজনের তুলনায় মসজিদের সংখ্যা অনেক কম। তার পরও যেসব মসজিদ রয়েছে সেগুলোতে স্থান সংকুলান হয় না। তাই বাধ্য হয়ে কয়েক দফায় নামাজের অায়োজন করতে হয়। ক্ষেত্রবিশেষ বিভিন্ন গীর্জায়ও নামাজ আদায় করতে হয়।

ব্রিটেনের দৈনিক গার্ডিয়ান এ বিষয়ে লিখেছে, ‘ইউহান্না’ নামক একটি গীর্জা রয়েছে। যেখানে মুসলমান এবং খ্রিস্টানরা পরস্পরে পাশাপাশি শান্তিপূর্ণভাবে উভয়েই তাদের ইবাদতের স্থান হিসেবে ব্যবহার করে থাকে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান আরো লিখেছে, স্কটল্যান্ডের ইউহান্না গীর্জার ধর্মযাজক ও কর্মকর্তা ‘ইসহাক পাপলান’ এ সম্পর্কে বলেছেন, একদিন আমি মসজিদের দরজার সামনে দিয়ে অতিক্রম করছিলাম, এমন সময় দেখলাম যে, ২০ থেকে ৩০ জন মুসলমান ফুটপাতে দাঁড়িয়ে নামাজ আদায় করছে, আর এ কারণেই আমি তাদেরকে গীর্জা অভ্যন্তরে নামাজ আদায়ের প্রস্তাব দেই।

তিনি বলেন, যেহেতু ২০১০ সাল হতে মুসলমান ও খ্রিস্টানরা বিভিন্ন ক্ষেত্রে পরস্পরে সহযোগিতা করছে তাই এ প্রস্তাবকে স্বাগত জানায় মুসলমানরা।

-অন ইসলাম অবলম্বনে