Search
Close this search box.
Search
Close this search box.

এএমডির চিপ তৈরি করবে স্যামসাং

মোবাইল ডিভাইস ও ইলেকট্রনিক পণ্যের পাশাপাশি চিপ নির্মাণ খাতে ব্যবসা বাড়াতে চায় স্যামসাং। এজন্য হাই-টেক চিপ প্লান্ট স্থাপন করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। নিজেদের পণ্যে চিপ সরবরাহের পাশাপাশি প্রয়োজন বড় ধরণের ক্রেতা। অন্যদিকে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি) ইনকরপোরেশন কম্পিউটার প্রসেসর ও গ্রাফিকস প্রসেসর ইউনিটসহ আনুসাঙ্গিক পণ্য নির্মাণ করে থাকে। শীর্ষস্থানীয় উভয় প্রতিষ্ঠানই বর্তমান প্রযুক্তিখাতে ভালো অবস্থানে নেই। মূলত এ কারণে ২০১৬ সাল থেকে এএমডির বিভিন্ন পণ্যের জন্য চিপ তৈরি করবে স্যামসাং। খবর এনগ্যাজেট।

samsungবর্তমানে এএমডির সব ধরনের চিপ তৈরি করে গ্লোবালফাউন্ড্রিস নামের একটি প্রতিষ্ঠান। এটি এক সময় এএমডির মালিকানায় ছিল। বলা হচ্ছে, স্যামসাং ও গ্লোবালফাউন্ড্রিস যৌথভাবে এএমডির সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এবং গ্রাফিকস প্রসেসিং ইউনিট সংশ্লিষ্ট চিপ তৈরি করবে। এজন্য স্যামসাংয়ের ১৪-ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করা হবে। ফলে এএমডির নতুন প্রসেসর আরো কার্যকর ও দ্রুত কাজ সম্পাদনে সক্ষম হবে।

chardike-ad

স্মার্টফোন খাতে শীর্ষ অবস্থান দখলে রাখলেও ব্যবসায়িকভাবে খুব একটা লাভজনক পর্যায়ে নেই স্যামসাং। তাই স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য ইলেকট্রনিক পণ্যের আনুষঙ্গিক উপাদানের ব্যবসায় মনোযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। বর্তমানে অ্যাপল ও এনভিডিয়ার মতো প্রতিষ্ঠানগুলোয় চিপ সরবরাহ করছে এ প্রতিষ্ঠান। যদিও বিষয়টিকে ঘিরে স্যামসাং ও এএমডির পক্ষ থেকে তাত্ক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অবশ্য গত নভেম্বরে এক ব্লগ পোস্টে শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা অডির জন্য মেমোরি চিপ তৈরির কথা জানিয়েছিল স্যামসাং। সে সময় জানানো হয় যে, তারা অডির ভবিষ্যত ইনফোটেইনমেন্ট সিস্টেম, মেমোরি চিপ, ড্যাশবোর্ড এবং চালককে সাহায্যকারী বিভিন্ন অ্যাপ্লিকেশন সরবরাহ করবে। কিন্তু তারপরেও আর্থিকভাবে লাভজনক পর্যায়ে যেতে পারছে না প্রতিষ্ঠানটি। ফলশ্রুতিতে সম্প্রতি শীর্ষ দুই হার্ডওয়্যার গুরু জিম কেলার এবং ফিল রোজার্সসহ ৫ শতাংশ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং। বণিকবার্তা।