Search
Close this search box.
Search
Close this search box.

‘মেঘদূত’ ও ‘ময়ূরপঙ্খী’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

biman-bangladeshবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে সদ্য যুক্ত হওয়া দুটি বোয়িং উড়োজাহাজ ‘মেঘদূত’ ও ‘ময়ূরপঙ্খী’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে এক অনুষ্ঠানে উড়োজাহাজ দুটির উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রী নিজেই এ দুটি উড়োজাহাজের নাম ঠিক করেছেন ‘মেঘদূত’ ও ‘ময়ূরপঙ্খী’।

chardike-ad

নতুন দুটি মিলে বর্তমানে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৪টি। বিমানের আন্তর্জাতিক রুটের সংখ্যা ১৫টি। ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের সব অভ্যন্তরীণ রুটে এখন বিমানের ফ্লাইট চলছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে ১০টি উড়োজাহাজ কেনার চুক্তি করে বিমান কর্তৃপক্ষ। সে হিসাবে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানের বহরে যুক্ত হয়েছে আগেই। ‘পালকি’, ‘অরুণ আলো’, ‘আকাশ প্রদীপ’ ও ‘রাঙাপ্রভাত’ নামের এসব উড়োজাহাজ এখন বিমানের গর্ব।

কর্মকর্তারা আরও জানান, ২০১৭ সালে বোয়িং ড্রিমলাইনার দুটি এবং ২০১৯ সালে আরও দুটি ড্রিমলাইনার যুক্ত হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, লোকসানের দুর্নাম ঘুচিয়ে বিমান এখন লাভের মুখে ফিরেছে। অভ্যন্তরীণ সব রুটসহ আগামী দুই বছরের মধ্যে বিমানের লক্ষ্য ২৫টি আন্তর্জাতিক গন্তব্যে যাওয়া। ঢাকা-নিউইয়র্ক রুট পরিচালনার জন্যও বিমান এখন প্রস্তুত বলে তিনি জানান।