sentbe-top

দেশে মাথাপিছু আয় ১ হাজার ৩১৬ ডলার

bangladesh-governmentবাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১ হাজার ৩১৬ ডলার। ২০১৪-১৫ অর্থবছরের তথ্য বিশ্ল্লেষণ করে মাথাপিছু আয়ের এ হিসাব চূড়ান্ত করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। আগের অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ১৯০ ডলার।

রাজধানীর শেরেবাংলানগরে গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বিবিএসের হালনাগাদ এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, গত অর্থবছর মোট দেশজ উত্পাদনে (জিডিপি) ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধির আভাস দিয়েছিল পরিসংখ্যান ব্যুরো। চূড়ান্ত হিসাবে দেখা গেছে, ২০১৪-১৫ অর্থবছরে ৬ দশমিক ৫৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। প্রবৃদ্ধি বাড়ায় মাথাপিছু আয়ও বেড়েছে। প্রাথমিক হিসাবে মাথাপিছু আয় ধরা হয়েছিল ১ হাজার ৩১৪ ডলার। চূড়ান্ত হিসাবে তা দুই ডলার বেড়ে হয়েছে ১ হাজার ৩১৬ ডলার।

মন্ত্রী আরো বলেন, মাথাপিছু আয়ের হিসাবে (নমিনাল) বাংলাদেশের অর্থনীতি পৃথিবীতে ৫৮তম। আর মানুষের ক্রয়ক্ষমতার (পারচেজিং পাওয়ার প্যারিটি) ভিত্তিতে বাংলাদেশ এখন বিশ্বের ৩৩তম বৃহত্ অর্থনীতির দেশ। এ হিসাবে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ৩ হাজার ১৯০ ডলার। আর চলতি মূল্যে বাংলাদেশের অর্থনীতির অবস্থান ৪৪তম।

sentbe-top