Search
Close this search box.
Search
Close this search box.

যা নেই গ্যালাক্সি এস৭ এজে

s7 edge 1বাংলাদেশে শনিবার গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনের প্রাক-ক্রয়াদেশ নেয়া শুরু হয়েছে। ২০১৬ সালের জন্য প্রথম উন্মোচিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৭ ও এস৭ এজ। বাজার পর্যালোচনা করে বাংলাদেশে শুধু একটি ডিভাইস সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং। ধুলা ও পানিরোধী এ ডিভাইস ২০০ গিগাবাইট পর্যন্ত মাইক্রো এসডি কার্ড সমর্থন করবে। যদিও এ স্মার্টফোনে প্রত্যাশিত কিছু ফিচার নেই; যা এখন বাজেটসাশ্রয়ী থেকে শুরু করে উচ্চপ্রযুক্তিনির্ভর সব ডিভাইসেই দেখা যায়। গ্যালাক্সি এস৭ এজ ফ্ল্যাগশিপ স্মার্টফোনে নেই, এমন পাঁচটি গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে আজকের আয়োজন—

আই স্ক্যানার

chardike-ad

২০১৫ সালে স্মার্টফোনের নিরাপত্তায় ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ব্যবহার বেড়েছে উল্লেখযোগ্য। কুলপ্যাড নোট৩-এর মতো তুলনামূলক কম দামের পাশাপাশি সনি এক্সপেরিয়া জেড৫ প্রিমিয়ামের মতো দামি স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ব্যবহার দেখা গেছে। প্রত্যাশিত ছিল যে, গ্যালাক্সি এস৭ ও এস৭ এজ ফ্ল্যাগশিপ ডিভাইসের নিরাপত্তায় আই স্ক্যানার প্রযুক্তি ব্যবহার করবে স্যামসাং। কিন্তু না, এ দুই ডিভাইস ব্যবহারকারীদের এ বছরও আই স্ক্যানার প্রযুক্তি ব্যবহারের সুযোগ মিলছে না।

ডিসপ্লে উদ্ভাবন

স্যামসাং গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনটিতে হাইএন্ড সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, যা এর আগের সংস্করণেও ছিল। বৈশ্বিক স্মার্টফোন বাজারে প্রত্যাশিত ছিল, সম্প্রতি উন্মোচিত দুই ডিভাইসে নতুন আঙ্গিকের টাচস্ক্রিন প্রযুক্তির ‘থ্রিডি টাচ ডিসপ্লে’ ব্যবহার করা হবে। বর্তমানে অ্যাপল তাদের একমাত্র স্মার্টফোন ব্র্যান্ড আইফোনে এ প্রযুক্তি ব্যবহার করছে।

ইউনিক উপকরণ

স্মার্টফোনের কাঠামো তৈরিতে গ্লাস ও মেটাল প্রিমিয়াম উপকরণ হিসেবে ব্যবহার হচ্ছে। স্যামসাং গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনের কাঠামোয় এ দুই উপকরণ ব্যবহার করা হয়েছে। যদিও চলতি বছর স্মার্টফোন কাঠামো তৈরিতে অনেক প্রতিষ্ঠান বিশেষ কিছু উপকরণ ব্যবহার করছে। বিশেষ করে হাইএন্ড ডিভাইসে এখন সিরামিক, লেদার ও কাঠের সংমিশ্রণে তৈরি কাঠামো ব্যবহার হচ্ছে; যা অতিরিক্ত ক্রেতা ভ্যালু যোগ করছে।

ইউএসবি টাইপ-সি

সর্বাধুনিক প্রযুক্তির ফিচার ইউএসবি টাইপ-সি পোর্ট। মূলত দ্রুত ডাটা আদান-প্রদান, দ্রুত চার্জ এবং অন্য ডিভাইসের সঙ্গে সংযোগ স্থাপনে ফিচারটির জুড়ি নেই। গুগল সব ধরনের ডিভাইসে ইউএসবি টাইপ-সি সমর্থন সুবিধা দিচ্ছে। মাইক্রোসফট ও শাওমি থেকে শুরু করে ওয়ানপ্লাস তাদের সেলফোন ডিভাইসে নতুন আঙ্গিকের এ পোর্টের ব্যবহার শুরু করেছে। অপ্রত্যাশিত হলেও সত্যি, স্যামসাং নতুন দুই ফ্ল্যাগশিপ ডিভাইসে এ প্রযুক্তি ব্যবহার করেনি। পরিবর্তে গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনে রয়েছে ইউএসবি টাইপ-সি কানেক্টর। যার মাধ্যমে দ্রুত ডাটা আদান-প্রদান ও ফোন চার্জ করা যাবে।

ফ্রন্ট ফ্ল্যাশ

প্রযুক্তিবিশ্ব সেলফি আসক্তিতে ভুগছে। গত বছর সেলফি প্রবণতা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে, যা চলতি বছরেও বিদ্যমান থাকবে বলে মনে করা হচ্ছে। স্বভাবতই স্মার্টফোনের মাধ্যমে ভালো সেলফির জন্য ফ্ল্যাশসহ উন্নত ফ্রন্ট ক্যামেরার প্রয়োজন। কিন্তু স্যামসাং এস৭ এজ ডিভাইসের ফ্রন্ট ক্যামেরায় ফ্ল্যাশ রাখা হয়নি। অবশ্য সেলফির জন্য ডিভাইসটির ফ্রন্ট ক্যামেরায় আর্টিফিশিয়াল ফ্ল্যাশ ব্যবস্থা রাখা হয়েছে। অর্থাত্ সেলফি তোলার সময় এক মুহূর্তের জন্য জ্বলে উঠবে ডিসপ্লে, যা ভালো সেলফির জন্য প্রয়োজনীয় আলো সরবরাহ করবে। বণিকবার্তা।