Search
Close this search box.
Search
Close this search box.

জাতিসংঘের নিষেধাজ্ঞার জবাবে উ. কোরিয়ার গোলা নিক্ষেপ

un secউত্তর কোরিয়া থেকে আমদানিকৃত ও সে দেশে রফতানিমুখী সব পণ্য পরীক্ষার ব্যাপারে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। সাম্প্রতিক পারমাণবিক পরীক্ষা ও স্যাটেলাইট উেক্ষপণের জবাবে নিরাপত্তা পরিষদ দেশটির বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসংঘের এ সিদ্ধান্তের পর উত্তর কোরিয়া আরেক দফা ক্ষেপণাস্ত্র থেকে গোলা নিক্ষেপ করেছে। খবর বিবিসি।

জানুয়ারির প্রথম সপ্তাহে উত্তর কোরিয়া চতুর্থবারের মতো পারমাণবিক বোমা পরীক্ষা চালায়। এ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র নিন্দা ও বিক্ষোভের মুখে দেশটি গত মাসে স্যাটেলাইট উেক্ষপণ করে। উত্তর কোরিয়া সরকার স্যাটেলাইট নিক্ষেপের কথা বললেও আন্তর্জাতিক সম্প্রদায়ের অভিযোগ, স্যাটেলাইট উেক্ষপণের আড়ালে উত্তর কোরিয়া কার্যত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কারণ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা অনুযায়ী, দেশটির জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিষিদ্ধ করা হয়েছে।

chardike-ad

যুক্তরাষ্ট্র ও চীন সাত সপ্তাহ ধরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সম্ভাব্য ব্যবস্থা নিয়ে আলোচনা করেছে। উত্তর কোরিয়ার ঐতিহাসিক মিত্র চীন সাম্প্রতিক সময়ে দেশটির বিভিন্ন অস্ত্রীকরণ ও পরীক্ষার তীব্র নিন্দা করেছে।

সর্বশেষ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মত এক প্রস্তাবে উত্তর কোরিয়ার ওপর বেশকিছু অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর আওতায় এখন থেকে সে দেশে আকরিক লোহা, কয়লা, স্বর্ণ, টাইটানিয়ামসহ বেশকিছু দুর্লভ ও দামি খনিজ রফতানি নিষিদ্ধ করা হয়েছে। খাদ্য ও ওষুধ ছাড়া উত্তর কোরিয়ার সশস্ত্র বাহিনীর কাজে লাগতে পারে, এমন যেকোনো পণ্য রফতানিও নিষিদ্ধ করা হয়েছে।

উত্তর কোরিয়ার ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞায় ছোট ও বহনযোগ্য আগ্নেয়াস্ত্রকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। বনেদি ঘড়িসহ বিভিন্ন বিলাসপণ্য ও ক্রীড়াসামগ্রী রফতানি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া উত্তর কোরিয়ায় কোনো সমুদ্রযান ও উড়োজাহাজ নিবন্ধন অথবা ইজারা দেয়াও নিষিদ্ধ করা হয়েছে।

নতুন নিষেধাজ্ঞায় জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে উত্তর কোরিয়াগামী ও সে দেশ থেকে আসা সব পণ্যবাহী জাহাজ এবং চালান পরীক্ষা করতে বলা হয়েছে। এছাড়া বিদেশী কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উত্তর কোরিয়ায় নতুন শাখা চালু করা এবং সে দেশের কোনো ব্যাংকের বিদেশে শাখা উদ্বোধন নিষিদ্ধ করা হয়েছে।

উত্তর কোরিয়া কর্তৃপক্ষ নতুন এ নিষেধাজ্ঞা আরোপের কয়েক ঘণ্টা পর সমুদ্রবক্ষে বেশকিছু গোলা নিক্ষেপ করেছে। দক্ষিণ কোরীয় কর্মকর্তারা বলেছেন, নিক্ষিপ্ত বস্তুগুলো ক্ষেপণাস্ত্রও হতে পারে।