Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্পের বক্তব্য মার্কিন গণতন্ত্রের জন্য ‘বিপজ্জনক’

ট্রাম্পের বক্তব্য মার্কিন গণতন্ত্রের জন্য ‘বিপজ্জনক’: ওবামা
ট্রাম্পের বক্তব্য মার্কিন গণতন্ত্রের জন্য ‘বিপজ্জনক’: ওবামা

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার ব্যাপারে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যে আভাস দিয়েছেন, তাকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য ‘বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ অক্টোবর) ফ্লোরিডার মিয়ামিতে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে এক নির্বাচনি সমাবেশে অংশ নিয়ে ওবামা এ কথা বলেন।

chardike-ad

ওবামা বলেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচন ব্যবস্থা নিয়ে জনগণের মনে সন্দেহের বীজ বপন করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের শত্রুদের উসকানি দিচ্ছেন ট্রাম্প। এটা কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়। এ ধরণের কথা যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থার জন্য অত্যন্ত বিপজ্জনক।’

এর আগেও ট্রাম্পকে কারচুপির অভিযোগ বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন ওবামা। তিনি বলেন, ‘নির্বাচনে কারচুপির যে অভিযোগ ট্রাম্প করেছেন তা ভিত্তিহীন। এর কোনও প্রমাণ নেই। আমি আধুনিক রাজনীতির ইতিহাসে এমন প্রেসিডেন্ট প্রার্থী দেখিনি, যিনি ভোট গ্রহণ হওয়ার আগেই নির্বাচনি প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করতে উদ্যোগী হন।’

প্রসঙ্গত, আগামী ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে বুধবার (১৯ অক্টোবর) রাতে তৃতীয় ও শেষ বিতর্কে অংশ নেন হিলারি ও ট্রাম্প। লাস ভেগাসে অবস্থিত নেভাদা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এ বিতর্কে সঞ্চালক ক্রিস ওয়ালেস ট্রাম্পকে প্রশ্ন করেন নির্বাচনের ফলাফল ডেমোক্রেট প্রার্থী হিলারির পক্ষে গেলে তিনি তা মেনে নেবেন কি না। জবাবে ট্রাম্প জানান, এখনই সব বলতে চান না তিনি। এ বিষয়ে নির্বাচনের ফলাফল দেখেই সিদ্ধান্ত নেবেন।

পরে এক প্রচারণায় অংশ নিয়ে তিনি নির্বাচনের ফলাফল বিপক্ষে গেলে তা প্রত্যাখ্যানের কথা জানান। এর আগে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প মন্তব্য করেছিলেন, আগামী আট নভেম্বরের নির্বাচনে চূড়ান্ত কারচুপি হবে এবং তা হবে হিলারি ক্লিনটনের পক্ষে। এজন্য হিলারির প্রচার দল ও মার্কিন গণমাধ্যম একযোগে কাজ করছে।

সূত্র: বিবিসি ও এনবিসি নিউজ