Search
Close this search box.
Search
Close this search box.

ইউরোজোনে বেকার দুইকোটি

সিউল, ৩ আগষ্ট ২০১৩:

ইউরোজোনের বেকারত্বের হার বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে। লন্ডনভিত্তিক ব্রুশ গ্রুপের পরিচালক রবার্ট আউল্ডস ইরানি চ্যানেল প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে জানান, বর্তমানে সেখানে বেকারের সংখ্যা প্রায় দুই কোটি। তিনি বলেন, “ইউরোজোনে বিরাজমান অর্থনৈতিক সংকট যে অব্যাহত থাকবে তা বেকারত্বের হার বেড়ে যাওয়া থেকেই বোঝা যাচ্ছে।”

chardike-ad

images (2)এ অর্থনৈতিক বিশ্লেষক আরো বলেন, “ইউরোজোনের অর্থনৈতিক বিপর্যয় দ্রুত নিরসন করা যাবে না। ইউরোজোনের সরকারগুলো ব্যয় কমানো এবং কর বাড়ানোর যে পদক্ষেপ নিয়েছে তা সংকট নিরসনে কোনো সহায়তা তো করেইনি বরং সঙ্কট আরো বাড়িয়ে তুলেছে।”

এ জাতীয় পদক্ষেপের মধ্যদিয়ে সমাজের কম সুবিধাভোগী মানুষগুলোর কাছ থেকে অর্থ কেড়ে নেয়া হয়েছে। আর অর্থনৈতিক সংকট কাটানোর জন্য একটি ভুল পদক্ষেপ নেয়া হয়েছে।

গত বুধবার ইউরোজোনের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাট প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, জুন পর্যন্ত টানা চার মাসের মতো বেকারত্বের হার রেকর্ড পরিমাণ শীর্ষে রয়েছে এবং এ হার ১২ দশমিক এক শতাংশ। অর্থ্যাৎ, ইউরোজোনে বর্তমানে এক কোটি ৯০ লাখের বেশি মানুষ বেকার রয়েছে।

প্রতিবেদনে আরো দেখা গেছে, ২০১১ সালের এপ্রিল থেকে ইউরোজোনের বেকারত্বের হার অব্যাহতভাবে বেড়েছে। সূত্র: নতুনবার্তা/ আইআরআই