Search
Close this search box.
Search
Close this search box.

শাহজালাল বিমানবন্দরে ১১ লাখ টাকার জুতা আটক

shoesহজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১১ লাখ টাকার লেডিস ফুটওয়্যার আটক করেছে শুল্ক গোয়েন্দা। পাশাপাশি অতিরিক্ত ৩ লাখ ৭০ হাজার টাকা শুল্ক আদায় করেছে সংস্থাটি। বিমানবন্দর এয়ারকার্গোর ১ নং গেটের বাইরে থেকে ওই পণ্যের চালান আটক করা হয়। বুধবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, চীন থেকে আসা লেডিস ফুটওয়্যারের পণ্য চালানটিতে উন্নত ব্র্যান্ডের জুতা থাকলেও এটি কম ট্যারিফ মূল্যের নন-ব্র্যান্ড জুতা হিসেবে শুল্কায়ন করে খালাস করবে আমদানিকরা, এ সংবাদ পেয়ে শুল্ক গোয়েন্দা দল এয়ারকার্গো ইউনিটের ১ নং গেটের বাইরে অবস্থান নিয়ে চালানটি আটক করে। চালানটির আমদানিকারক গ্রেট ইন্টারন্যাশনাল, গাজীপুর এবং সিঅ্যান্ডএফ এজেন্ট আল-ফালাহ ইন্টারন্যাশনাল, ঢাকা। চালানে মোট ১৮৪টি কার্টন ছিল।

chardike-ad

সূত্র আরো জানায়, চালানটি পরীক্ষা করে দেখা যায় যে, ফুটওয়্যারগুলোতে ব্র্যান্ড ‘স্টেপ’ উল্লেখ আছে, যা প্রতি জোড়া ৩ মার্কিন ডলারে শুল্কায়নযোগ্য। কিন্তু এগুলো প্রতি জোড়া ১.৭৩ ডলার মূল্যে শুল্কায়ন করা হয়েছিল। পরে শুল্ক গোয়েন্দা দ্য কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এর ধারা ১৬৮ এর ক্ষমতাবলে আটক করে যথাযথ কর্তৃপক্ষ দ্বারা শুল্কায়নের মাধ্যমে অতিরিক্ত শুল্ক-কর আদায় করে। আমদানিকারকের ঘোষণা অনুযায়ী পণ্যের মূল্য ৩ লাখ ১৪ হাজার ৩৩৭ টাকা। ব্র্যান্ডের জুতা আমদানি করায় বিদ্যমান ট্যারিফ মূল্য অনুযায়ী চালানটিতে প্রায় ৩ লাখ ৭০ হাজার টাকা রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল। শুল্ক গোয়েন্দার হস্তক্ষেপের কারণে পরে তাদের জরিমানাসহ মোট প্রায় ৭ লাখ ৭২ হাজার ৭১৪ টাকা শুল্ক-কর পরিশোধ করতে হয়। অতিরিক্ত আদায়কৃত টাকা সোনালি ব্যাংকের কাস্টম হাউস, ঢাকা শাখায় রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়। অতিরিক্ত শুল্ক আদায়ের পাশাপাশি এয়ারকার্গো কমপ্লেক্সে এই পণ্য খালাসে জড়িতদের বিষয়ে খতিয়ে দেখছে শুল্ক গোয়েন্দা।