Search
Close this search box.
Search
Close this search box.

কমেছে প্রবাসী আয়

Dollarচলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসী আয় (রেমিট্যান্স) বিগত অর্থবছরের (২০১৫-১৬) একই সময়ের তুলনায় ১৬ দশমিক ০৩ শতাংশ কমেছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার আগামী (২০১৭-১৮) অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান।

chardike-ad

তিনি বলেন, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশ ছাড়া বিশ্বের প্রায় অধিকাংশ উন্নয়নশীল দেশে গত দু’বছর ধরে প্রবাসী আয় প্রবাহ কমেছে।

মুহিত জানান, তেলের মূল্য হ্রাস ও বিভিন্ন সরকারের সংকোচনমূলক রাজস্ব নীতির প্রভাবে জিসিসিভুক্ত (উপসাগরীয় জোট- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত ও বাহরাইন) দেশগুলো থেকে দক্ষিণ এশিয়ামুখী প্রবাসী আয় প্রবাহ অনেকটাই কমেছে।

অর্থমন্ত্রী বলেন, ইউরোপ ও রাশিয়া ফেডারেশন দেশগুলোর অর্থনৈতিক দুর্বলতা, ইউরোপের মুদ্রাপতন, অনেক দেশে অভিবাসনবিরোধী নীতি-কৌশল অনুসরণ, প্রবাসী আয় পাঠাতে নানা প্রকার প্রতিকূলতা, অন্যপথে প্রবাসী আয় পাঠাতে বেশি সুযোগ-সুবিধা থাকায় এবং বিভিন্ন দেশে বিনিময় হার নিয়ন্ত্রণের ফলে দেশে প্রবাসী আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে।

‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী হিসেবে এটি মুহিতের একাদশ বাজেট। আর বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট। এর আগে মুহিত ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরে দু’বার বাজেট পেশ করেছিলেন।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।