Search
Close this search box.
Search
Close this search box.

আবুধাবি প্রবাসী এক ছবিয়ালের গল্প

abu-dhabiশিখলাম প্রবাসী তরুণ আলোকচিত্রী বোরহান উদ্দীনের কাছ থেকে। কবিয়ালের মতই যে ছবিয়ালের বিচরণ সৃজনশীলতার ভুবনে। ছবিয়ালের দখল থাকে ছবিতে, তার ছবি কথা বলে।

আমাদের চারপাশে ছবির বহু অনুষঙ্গ বর্তমান। আর তাকে সঠিকভাবে বোঝেন এবং ক্যামেরা বন্দি করেন একজন ফটোশিল্পী। ছবি নির্বাচন, তা ক্যামেরাবন্দি করার নিজস্ব ভঙ্গী, ছবির মধ্যে প্রাণ আনার নিরন্তর সাধনা এই ছবিয়ালের মধ্যে বর্তমান।

chardike-ad

বাবা মোহাম্মদ আবুল কাশেম সওদাগর ও মা জয়নাব বেগমের পাঁচ সন্তানের মধ্যে তিনি তৃতীয়। চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানার চরখাগরিয়া গ্রামের এ তরুণ ফটোগ্রাফার কেবল আপন সাধনা আর অধ্যাবসায়কে পুঁজি করে আজ প্রবাসী একটা টিভি প্রোডাকশান হাউজের কর্মস্থলে প্রতিষ্ঠা লাভ ছাড়াও সৃজনশীলতার এ জগতে নিজের অবস্থানকে আরও পোক্ত করতে নিরলস সাধনা করছেন।

abu-dhabiফটোশিল্পী বোরহানের মুখোমুখি হয়ে আমরা শুনেছি তার কথা। প্রিয় পাঠকদের জন্য তার কিছু অংশ এখানে তুলে ধরা হলো-

: কিভাবে ফটোগ্রাফির জগতে এলেন?
: ছয় বছর আগে ২০০৯ সালে ভাগ্যান্বেষণে আবু ধাবিতে অ্যাসিস্ট্যান্ট ক্যামেরাম্যান হিসেবে একটা টিভি পোস্ট প্রোডাকশন হাউজে যোগদান করি। এভাবেই ফটোগ্রাফির ভুবনে আমার অনুপ্রবেশ।

: বর্তমানে কোথায় কাজ করছেন?
: আমি ২০১২ সাল থেকে অফিসিয়ালি ফটোগ্রাফার হিসেবে আমার কর্মস্থল ‘ম্যাক্সভিশন টিভি প্রোডাকশন হাউজ’-এ কর্মরত রয়েছি।

: ভাল ছবির জন্য একজন নতুন ফটোগ্রাফারকে কোন কোন বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে?
: এটা নির্ভর করে বিষয়ের উপর। তাকে অবশ্যই আলো, ব্যাকগ্রাউন্ড, ফ্র‍েমিং- সব কিছুই সুন্দরভাবে দেখতে হবে। ছবিতে প্রাণ আনার চেষ্টা করতে হবে। একবার ভাবুন তো, ফটোগ্রাফি শুরু করবেন কিংবা হয়তো অনেকদিন হলো করছেন ফটোগ্রাফি, অ্যাওয়ার্ড পেয়েছেন, এক্সিবিশন জিতেছেন, কিন্তু আপনি পেরেছেন কি এমন একটা ছবি তুলতে, যেটা কালের সাক্ষী হয়ে থাকবে? আজকে থেকে এক হাজার বছর পরে সেই ছবি দেখে ভবিষ্যতের মানুষ আজকের পৃথিবীকে কল্পনা করবে?
এজন্য বলছি, ক্যামেরার ব্র্যান্ড নিয়ে মাথা ঘামাবেন না। যদি শুরু করতে চান, তাহলে মোটামুটি ভালো রেঞ্জের মধ্যে একটা ক্যামেরা কিনে শুরু করে দিন ফটোগ্রাফী।
এক হাজার থেকে দুই হাজার দিরহামের মধ্যে আপনি ‘ক্যানন ৫৫০ডি’ অথবা ‘নাইকন ডি৩২০০’ ‘ডি৫১০০’ এইসব ক্যামেরা পেয়ে যাবেন। যথেষ্ট ভালো ক্যামেরা এগুলো, অন্তত বছর দুই তো ইচ্ছেমত এসব ক্যামেরা দিয়ে ফটো তুলতে পারবেন। তারপরে নিজেকে আবিষ্কার করে যখন বুঝবেন যে এভাবে আমার ফটোগ্রাফি হবে না। তাই আমার এই ধরনের লেন্স অথবা এই ধরনের ক্যামেরা লাগবে, তখন দেখে-শুনে ভালো একটা ক্যামেরা সংগ্রহ করুন।

শুরুতেই সিদ্ধান্ত নেবেন না যে আপনি কী ধরনের ফটোগ্রাফি করবেন। মনে রাখবেন, ফটোগ্রাফারের ধরন তৈরি হতে দুই-তিন বছর এমনিতেই চলে যায়। আর তার পছন্দের ধরন ধরতেও ভালো সময় কেটে যায়। আপনি পোট্রেট, ল্যান্ডস্কেপ, স্ট্রিট ফটোগ্রাফি, মডেল ফটোগ্রাফি, ফটো জার্নালিজমের হাল ধরবেন নাকি কমার্সিয়াল ওয়েডিং ফটোগ্রাফি করবেন? দয়া করে ফটোগ্রাফি শুরু করার আগে এই চিন্তা করে ফেলবেন না।

abu-dhabiআগে শুরু করুন, তুলতে থাকুন যা ভাল লাগে তাই। বাসায় টেবিলের উপর পড়ে থাকা চায়ের খালি কাপ থেকে শুরু করে রাস্তায় বসে থাকা বেড়াল, উড়ন্ত পাখি, বন্ধু-বান্ধবের হাস্যকর পোজ থেকে শুরু করে একজন শ্রমিকের ঘর্মাক্ত ক্লান্ত শরীর অথবা ঠাঠা রোদে জ্বল জ্বল করা পথ-ঘাট থেকে শুরু করে সন্ধ্যাবেলার মরুভূমিতে কিংবা সমুদ্রতীরের সূর্যাস্তের ছবি। স্রেফ তুলতে থাকুন, আর তার পরে?

তারপরও ফটোগ্রাফি যদি আপনাকে টানে, আর বাজেটের মধ্যে যদি থাকে, তাহলে আরও ভালো ক্যামেরার দিকে বাড়াতে পারেন হাত।

: ভাল ছবি তুলতে প্রফেশানাল ক্যামেরার ভূমিকা কি অনিবার্য?
: প্রথমত, ফটোগ্রাফির জন্য ভালো চোখ থাকা আবশ্যক। দ্বিতীয়ত, অবশ্যই একটা ভালো ক্যামেরা আর লেন্স।

: ছবির জন্য সাধারণত কী কী ক্যামেরা ব্যবহার করে থাকেন?
: ‘ক্যানন ৫ডি মার্ক ৩’, ‘ক্যানন ৭ডি’, ‘নাইকন ডি৭১০০’, ‘নাইকন ডি২০০’ ইত্যাদি।

: যে প্রোডাকশান হাউজে কাজ করছেন, সেখানে কোন মাধ্যমে কাজ করেন?
: আমার শুরুটা ভিডিওগ্রাফি অ্যাসিস্ট্যান্ট হিসেবে। এখনও ভিডিও-এর কোন কাজ হলে আমাকে অ্যাসিস্ট্যান্ট হতে হয়। কিন্তু অফিসিয়ালি ফটোগ্রাফির সব কাজ আমিই করি।

: ফটোগ্রাফিতে আপনার কি কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা আছে?
: ফটোগ্রাফিতে আমার কোন প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। স্বনামধন্য ছবিয়ালদের ছবি দেখে এবং সহকর্মীদের সাহায্য আর ফটোগ্রাফির প্রতি দুর্বলতা আমাকে ফটোগ্রাফার হতে উদ্দীপনা যোগায়।

: সংযুক্ত আরব আমিরাতে ফটোগ্রাফি পেশার সম্ভাবনা কেমন?
: ফটোগ্রাফি পেশা হিসেবে দারুণ, এটা বলার অপেক্ষা রাখে না। এই দেশে ফটোগ্রাফারদের চাহিদা অনেক বেশি। এখানে সবসময় সরকারিভাবে ছবির প্রতিযোগিতার মাধ্যমে নতুন-পুরাতন ছবিয়ালদের সম্মানিত করা হয়। ভাল ফটোগ্রাফারদের চাহিদা এখানে সবসময় আছে।

: ফটোগ্রাফি নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
: ভবিষ্যতে নিজে একটা ফটোগ্রাফিক প্রতিষ্ঠান করার ইচ্ছে আছে।

লেখকঃ জাহাঙ্গীর কবীর বাপপি, আবু ধাবি থেকে