Search
Close this search box.
Search
Close this search box.

মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন সুবিধার অনুমোদন

simঅবশেষে অনুমোদন পেলো মোবাইল নম্বর ঠিক রেখে মোবাইল ফোন অপারেটর পরিবর্তনের সুবিধা। এর আগে মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি চালুর এই ফাইল দীর্ঘদিন অর্থ মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় ছিল বলে জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এমএনপি সেবার জন্য সব অনুমোদন গ্রহণ প্রক্রিয়া শেষ হয়েছে জানিয়ে তারানা হালিম বলেন, আমরা অনুমোদনের জন্য সংশোধিত গাইডলাইন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠাই। তার অনুমোদনের পর আবার অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয় এটি। এখন কেবল আনুষ্ঠানিকতা বাকি আছে।

chardike-ad

কবে থেকে এই সুবিধা পাওয়া যাবে এই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মোবাইল অপারেটরদের গ্রাহক পর্যায়ে এই সেবা দেওয়ার জন্য কারিগরি (টেকনিক্যাল) বিষয়ে প্রস্তুতি নিতে সর্বোচ্চ ৬ থেকে ৯ মাস সময় লাগতে পারে। এর মধ্যে জনগণকে তারা এই সেবা দিতে পারবে বলে আশা রাখি।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি জানায়, এই এমএনপি সেবা চালুর উদ্যোগের পিছনের মূল কারণ মোবাইল অপারেটরগুলোর কল ও ইন্টারনেটের উচ্চমূল্য, দুর্বল নেটওয়ার্ক কাভারেজ, নেটওয়ার্ক সমস্যা, ভয়েস কলের নিম্নমান, গ্রাহক সেবার অসন্তুষ্টি ইত্যাদি।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৩ জুন বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোকে পরবর্তী সাত মাসের মধ্যে এমএনপি চালু করার নির্দেশ দেয়। এরপর ওই বেঁধে দেয়া সময়েও এমএনপি চালু না হলে বছরের মে মাসে সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি গঠন করে বিটিআরসি।

এরপর ওই কমিটিকে এ ব্যাপারে প্রতিবেদন দিতে বলা হলে আগস্ট মাসে প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনে বলা হয়, এমএনপি চালু করতে পাঁচ বছর সময়ের প্রয়োজন।