Search
Close this search box.
Search
Close this search box.

ভিয়েতনামকে ৪৩ কোটি ডলার ঋণ দিচ্ছে দক্ষিণ কোরিয়া

১০ সেপ্টেম্বর ২০১৩, সিউল:

ভিয়েতনামের অবকাঠামো উন্নয়নে ৪৩ কোটি ডলার ঋণসহায়তা দেবে দক্ষিণ কোরিয়ার এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক। গতকাল সোমবার দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। খবর ইয়োনহাপের।

chardike-ad

ভিয়েতনামকে ঋণসহায়তা দিতে দেশটির যোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে দক্ষিণ কোরীয় ব্যাংকটি। এ চুক্তির আওতায় ১৭ দশমিক ৮৫ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হবে। এজন্য দীর্ঘ ও স্বল্পমেয়াদি সুদে এ ঋণ দেবে ব্যাংকটি। রাস্তাটি ভিয়েতনামের হো চি মিং শহরের সঙ্গে নিকটবর্তী শিল্পাঞ্চলকে যুক্ত করবে।

ভিয়েতনামের অন্যতম বৃহৎ এ শিল্পাঞ্চলে প্রায় ২০০ দক্ষিণ কোরীয় কোম্পানি তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে। এ ঋণের মধ্যে ২০ কোটি ডলার দেয়া হবে দক্ষিণ কোরিয়ার ইকোনমিক ডেভেলপমেন্ট কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) মাধ্যমে। তহবিলটি ১৯৮৭ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামোগত উন্নয়নে সহায়তা দেয়ার জন্য তৈরি করা হয়। বাকি ২৩ কোটি ডলার দেয়া হবে বেসরকারি খাতের মাধ্যমে।

다운로드 (1)দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয় জানায়, এবারই প্রথম সরকারি ও বেসরকারি ক্ষেত্রের সমন্বয়ে ভিয়েতনামকে সহায়তা দেয়া হচ্ছে। এ রাস্তা নির্মাণের ফলে হু চি মিংয়ের অভ্যন্তরে ও এর আশপাশে অবস্থানকারী কোরীয়রা উপকৃত হবেন। এ অঞ্চলে প্রায় ৮৫ হাজার কোরীয় নাগরিকের বাস। এতে এ শিল্পাঞ্চলে ব্যবসার সঙ্গে যুক্ত কোরীয় কোম্পানিগুলোর লজিস্টিক ব্যয়ও কমে যাবে বলে জানায় মন্ত্রণালয়।

বর্তমানে ভিয়েতনামে মোট ৪৪টি প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে ইডিসিএফ। এসব প্রকল্পের সম্মিলিত মূল্য ১ দশমিক ৯ ট্রিলিয়ন উন (১৭৪ কোটি ডলার)।

দক্ষিণ কোরিয়ার অর্থ মন্ত্রণালয় জানায়, বর্তমান রাস্তা নির্মাণ প্রকল্পটি ভিয়েতনামে দক্ষিণ কোরিয়ার সর্ববৃহৎ একক অর্থ সাহায্য।

সূত্রঃ বণিকবার্তা