cosmetics-ad

হ্যালির মুখরতার জন্য আমেরিকাকে চড়া মূল্য দিতে হবে: উত্তর কোরিয়া

kim

উত্তর কোরিয়া ‘যুদ্ধের জন্য মিনতি’ করছে বলে আমেরিকা যে মন্তব্য করেছে তার কঠোর জবাব দিয়েছে পিয়ংইয়ং। দেশটি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ধরনের মন্তব্যের জন্য আমেরিকাকে ‘চড়া মূল্য’ দিতে হবে।

সম্প্রতি জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, উত্তর কোরিয়া ‘যুদ্ধের জন্য কাকুতি-মিনতি’ করছে। এর জবাবে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, “হ্যালির মুখরতার জন্য মার্কিন প্রশাসনকে চড়া মূল্য দিতে হবে।” বার্তা সংস্থাটি নিকি হ্যালির মন্তব্যকে ‘মৃগীরোগের আক্রমণ-প্রসূত’ বক্তব্য বলেও উল্লেখ করেছে।

পিয়ংইয়ং হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর গত সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠকে বসে। ওই বৈঠকে হ্যালি বলেন, উত্তর কোরিয়ার কর্মকাণ্ড দেখে মনে হয় দেশটি প্রচণ্ডভাবে যুদ্ধ কামনা করছে। তিনি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোরতম কূটনৈতিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

এর পরদিন মঙ্গলবার উত্তর কোরিয়া আমেরিকাকে সতর্ক করে দিয়ে ঘোষণা করে, পিয়ংইয়ং ওয়াশিংটনের জন্য আরো কিছু ‘উপহার সামগ্রী’ প্রস্তুত করছে।

গত রোববার উত্তর কোরিয়া প্রচণ্ড ধ্বংস ক্ষমতাসম্পন্ন হাইড্রোজেন বোমার পরীক্ষা চালায়। এই বোমা দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে স্থাপন করার উপযোগী বলে মনে করা হচ্ছে।