Search
Close this search box.
Search
Close this search box.

চিকিৎসায় নোবেল পেলেন মার্কিন তিন বিজ্ঞানী

nobel-prizeচলতি বছর চিকিৎসাশাস্ত্রে যুগ্মভাবে নোবেল পদক পেয়েছেন তিন আমেরিকান গবেষক। এরা হলেন জেফরি সি হল, মাইকেল রোসব্যাশ এবং মাইকেল ডব্লিউ ইয়ং। সোমবার নোবেল কমিটি তাদের ওয়েবসাইটে এ নাম ঘোষণা করেছে।

প্রাণীস্বাস্থ্যের মৌলিক বিষয় হচ্ছে দেহঘড়ি, যাকে সারকাডিয়ান রিদম বলা হয়। সারকাডিয়ান রিদম হচ্ছে ২৪ ঘন্টার জৈবিক ছন্দ, যা ঘুম-জাগরণ চক্রকে নিয়ন্ত্রণ করে। আর এই সারকাডিয়ান রিদম নিয়ন্ত্রণে মলিকিউলারের প্রক্রিয়া উদ্ভাবনের জন্য তাদেরকে এ পুরষ্কার দেওয়া হয়েছে।

chardike-ad

নোবেল কমিটি এক বিবৃতিতে বলেছে, আমাদের এই গ্রহের আবর্তনের মাধ্যমে পৃথিবীতে প্রাণের অভিযোজন ঘটে। বহু বছর ধরে আমরা জেনে এসেছি, মানুষসহ জীবন্ত প্রাণীর একটি অভ্যন্তরীণ জৈবিক ঘড়ি রয়েছে যা তাদেরকে প্রতিদিনের ছন্দ মেনে চলতে ও গ্রহণ করতে সাহায্য করতে। তবে এ ঘড়ি আসলে কীভাবে কাজ করে? ফরি সি হল, মাইকেল রোসব্যাশ এবং মাইকেল ডব্লিউ ইয়ং আমাদের অভ্যন্তরস্থ জৈবিক ঘড়িটিকে চিহ্নিত করতে এবং এর অভ্যন্তরীস্থ কাজকর্মের ব্যাখ্যা প্রদান করেছেন। তাদের এই আবিষ্কার গাছ, প্রাণী ও মানুষের জৈবিক ছন্দের সঙ্গে খাপ খেয়ে বৈশ্বিক বিপ্লবের সঙ্গে সাযুজ্য ঘটায় সেটি ব্যাখ্যা করেছে।

nobel-prizeসারকাডিয়ান রিদমের জন্য ২০১২ সালে কানাডার গেইরদনার ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড জিতেছিলেন জেফরি সি হল, মাইকেল রোসব্যাশ।

মাইকেল রোসব্যাশ আমেরিকার ম্যাসাচুসেটসের ব্রান্ডিজ ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন। জেফরিও আছেন ব্রান্ডিজ ইউনিভার্সিটিতে। আর মাইকেল ডব্লিউ ইয়ং নিউ ইয়র্কের রকফেলার ইউনিভার্সিটিতে রয়েছেন।

নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানী ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।