Search
Close this search box.
Search
Close this search box.

প্রবাসীদের সুযোগ সুবিধা নিশ্চিত করতে প্রবাসী কল্যাণ বোর্ড

cabinet-meetingপ্রবাসীদের সুযোগ সু্বিধা নিশ্চিত করতে প্রবাসী কল্যাণ বোর্ড আইন ২০১৭ এর অনুমোদন দিয়েছে সরকার। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ আইনের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বিস্তারিত তুলে ধরে বলেন, এটি একটি নতুন আইন। এতদিন এটি বিধি দিয়ে চলছিল।

chardike-ad

তিনি বলেন, প্রবাসী কল্যাণ বোর্ড পরিচালনায় ১৬ সদস্য থাকবে। প্রত্যেক সদস্যের মেয়াদ ৩ বছর হবে। বোর্ডের প্রধান থাকবেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব। বোর্ডের চেয়ারম্যানহবেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব। সদস্য হবেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক (ডিজি) এবং অর্থ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বিমান মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেনন্ট অ্যান্ড সার্ভিসেসলিমিটেড (বোয়েসেল) ও বাংলাদেশ ব্যাংকের একজন করে প্রতিনিধি থাকবেন।

এছাড়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা) প্রেসিডেন্ট এবং সরকারের দুই জন প্রতিনিধি থাকবেন এই বোর্ডে। সরকারের এই দুই প্রতিনিধি হবেন বিদেশ থেকে প্রত্যাগত এবং এর মধ্যে একজন থাকবেন নারী। বোর্ডের ৯ জন সদস্যের উপস্থিতি বৈঠকের কোরাম হিসেবে গণ্য হবে।

শফিউল আলম বলেন, এ বোর্ডের অধীনে একটি তহবিল থাকবে। বোর্ডের আপদকালীন সময়ে বোর্ডের প্রধান বা সভাপতি একাই সিদ্ধান্ত নিতে পারবে। তবে বোর্ডের পরবর্তী সভায় বোর্ডের সদস্যদের দিয়ে ওই সিদ্ধান্ত অনুমোদন করাতে হবে।

তিনি বলেন, বোর্ড প্রবাসে আটকে পড়া (বিপদগ্রস্ত) কর্মীদের দেশে ফেরত আনতে সহযোগিতা করা, দুর্ঘটনায় আহত ও অসুস্থ প্রবাসী কর্মীকে আর্থিক সাহায্য করা, প্রবাসে মৃত্যু হওয়া কর্মীর লাশ দেশে ফেরত আনা ও দাফনে সহযোগিতা করাসহ ১২ ধরনের কাজ করবে।