Search
Close this search box.
Search
Close this search box.

চাহিদা ও জোগান অনুযায়ী ভাড়া সমন্বয় করছে উবার

গত বছরের ২২ নভেম্বর ঢাকায় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা উবার। মধ্যবিত্ত শ্রেণীর মানুষের কাছে সেবাটি অল্প সময়ের মধ্যে জনপ্রিয়তা পেলেও অসন্তুষ্টি রয়েছে বিভিন্ন সময়ে অতিরিক্ত ভাড়া আদায় নিয়ে। বিশেষ করে পিক আওয়ারে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে। উবার কর্তৃপক্ষ বলছে, চাহিদা বাড়লে ভাড়া সমন্বয় করা হচ্ছে, যা উবার পরিচালনা নীতি অনুযায়ী নির্ধারণ হয়। একইভাবে যাত্রীর অবস্থান থেকে চালকের আসার দূরত্ব, যানজট কিংবা নির্ধারিত রুট পরিবর্তন হলে ভাড়ায় কিছুটা তারতম্য হয়।

উবার ব্যবহারকারীরা বলছেন, বর্তমানে উবার এক্সে প্রতি কিলোমিটারের ভাড়া ১৮ টাকা। আর ভিত্তি ভাড়া ৪০ টাকা। যাত্রাপথে সময়ের জন্য প্রতি মিনিটের চার্জ ৩ টাকা। বনানী ১১ নম্বর সড়ক থেকে বিমানবন্দর পর্যন্ত পথের দূরত্ব ১০ দশমিক ৪৫ কিলোমিটার। সে হিসাবে ভাড়া হওয়ার কথা ২৯০ টাকা। যদিও অনেক সময়ই অস্বাভাবিকভাবে বেড়ে যাচ্ছে পূর্বনির্ধারিত এ ভাড়া। ভাড়ার হার কীভাবে নির্ধারণ হয়, জানতে চাইলে উবার কর্তৃপক্ষ ই-মেইল বার্তায় বণিক বার্তাকে জানায়, একটি ট্রিপ অনুরোধ করা হলে শুরুতে একটি ভাড়া প্রদর্শিত হয়। এটি সাধারণত একটি অ্যালগরিদম ব্যবহার করে গণনা করা হয়, যা একটি নির্দিষ্ট স্থানে ভ্রমণের প্রত্যাশিত সময় ও দূরত্ব, স্থানীয় ট্রাফিকের নিদর্শন, চাহিদা ও সরবরাহ বিবেচনা করে। যাত্রীর অবস্থান থেকে চালকের আসার দূরত্ব, যানজট কিংবা নির্ধারিত রুট পরিবর্তন হলে ভাড়ায় কিছুটা তারতম্য হয়। একই সঙ্গে ওই নির্দিষ্ট লোকেশনের চাহিদা ও জোগানের ওপরও ভাড়ার সমন্বয় নির্ধারিত হয়। উবার কর্তৃপক্ষ আরো জানায়, ভাড়া পরিবর্তন হওয়ার আরো কারণের মধ্যে রয়েছে— ছোট রুট বা লম্বা রুট, টোলসহ বা ড্রপ অবস্থানে গাড়ি রাখা, ড্রপ ব্যাকের জন্য একই গাড়ি ব্যবহার করা।

chardike-ad

উবার সূত্রে জানা গেছে, বর্তমানে উবার এক্সের ক্ষেত্রে শুরুর (প্রারম্ভিক) ভাড়া ৪০ টাকা এবং উবার প্রিমিয়ারে ৮০ টাকা। উবার এক্সে পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া ১৮ টাকা এবং অপেক্ষমাণ চার্জ প্রতি মিনিট ৩ টাকা। আর উবার প্রিমিয়ারে পরবর্তী প্রতি কিলোমিটার ২২ টাকা এবং অপেক্ষমাণ ভাড়া প্রতি মিনিট ৩ টাকা করে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রভিত্তিক এ প্রতিষ্ঠান ঢাকায় কার্যক্রম চালুর কয়েক মাসের মধ্যেই দ্রুত জনপ্রিয়তা পায়। পাশাপাশি যাত্রীদের পক্ষ থেকেও বিভিন্ন সময়ে নানা অভিযোগ উঠছে উবারের বিরুদ্ধে। কয়েক মাসের মধ্যেই ভাড়া বাড়ানো, অদক্ষ চালক ও সব জায়গায় যেতে রাজি না হওয়ার মতো অভিযোগ করছেন যাত্রীরা। শুধু উবারই নয়, স্বল্প সময়ের ব্যবধানে আরো কয়েকটি প্রতিষ্ঠান অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা কার্যক্রম পরিচালনা করছে ঢাকায়। যদিও নীতিমালা চূড়ান্ত না হওয়ায় এসবের ওপর তেমন কোনো নিয়ন্ত্রণ নেই সরকারি কর্তৃপক্ষের। ১৪ নভেম্বরে যাত্রা শুরু করে উবার মোটো, যা মূলত অ্যাপভিত্তিক বাইক সার্ভিস। এতে প্রতি কিলোমিটারের ভাড়া ১২ টাকা। আর ভিত্তি ভাড়া ৩০ টাকা। তবে যাত্রাপথের সময়ের জন্য প্রতি মিনিটের চার্জ ১ টাকা হারে প্রযোজ্য।