Search
Close this search box.
Search
Close this search box.

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের সাথে বাংলাদেশ দূতাবাসের বৈঠক

malaysiaমালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণ প্রক্রিয়া পর্যবেক্ষণ করছে দেশটির ইমিগ্রেশন ও বাংলাদেশ দূতাবাস। মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে ইমিগ্রেশনের ১৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের সঙ্গে জরুরি বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। মালয়েশিয়া ইমিগ্রেশনের বড় কর্তারা এ প্রথম বাংলাদেশ দূতাবাসে জরুরি বৈঠক করেছে বলে দূতাবাস সূত্রে জানা গেছে।

বুধবার সকাল ১০টায় দূতাবাসের কনফারেন্স রুমে শ্রম কাউন্সিলরের সভাপতিত্বে বৈঠকে নেতৃত্ব দেন মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের ফরেন অ্যাফেয়ার্স ডিভিশনের প্রধান দাতু খাইরিল, ডাইরেক্টর ডিটেনশন সালেহা, ডাইরেক্টর ইনফোর্সমেন্ট সারভানান। দূতাবাসের কমার্শিয়াল উইং প্রধান ধনঞ্জয় কুমার দাস, শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ ও ২য় সচিব (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন।

chardike-ad

এছাড়া মাই-ইজি, বক্তিমেঘা ও ইমান কোম্পানির প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। এর আগে ৩০ নভেম্বর পুত্রাযায়া ইমিগ্রেশন বিভাগের হল রুমে দূতাবাসের শ্রম কাউন্সিলরের নেতৃত্বে ইমিগ্রেশনের বড় কর্তাদের সঙ্গে আলোচনা হয়।

২০১৬ সালের ৩০ জুন থেকে শুরু হওয়া রি-হিয়ারিংয়ের আওতায় তিনটি ক্রাইটেরিয়ার মাধ্যমে বিদেশি শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া। আর এ প্রক্রিয়া শেষ হচ্ছে চলতি মাসের শেষের দিকে। দেশটির ইমিগ্রেশন বিভাগের কড়া নজরদারিতে শেষ সময়ে মাই- ইজি, বক্তিমেঘা ও ইমান কোম্পানির এ তিনটিতে নিবন্ধনের কাজ নিবিড় পর্যবেক্ষণ করছে দেশটির ইমিগ্রেশন বিভাগ ও বাংলাদেশ দূতাবাস।

মালয়েশিয়ার ইমিগ্রেশনের কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক শেষে শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলাম দেশটিতে কর্মরত প্রিন্ট ও অনলাইন সাংবাদিকদের বলেন, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি অবৈধ কর্মী যারা এখনও নিবন্ধিত হয়নি ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধিত হওয়ার পরামর্শ বার বার তাগিদ দিয়ে আসছে বাংলাদেশ দূতাবাস।

সায়েদুল ইসলাম বলেন, মাই-ইজি, বক্তিমেঘা ও ইমানে যারা নিজ নিজ কোম্পানির মাধ্যমে রেজিস্ট্রেশনের পর ইমিগ্রেশনে আঙুলের ছাপসহ নিবন্ধিত হবেন তারাই সে দেশে বৈধ হিসেবে গণ্য হবেন।

যারা বিভিন্ন কোম্পানির মাধ্যমে মাই-ইজি, বিএম ও ইমানে নিবন্ধন করে দীর্ঘদিন পরও মালিক পক্ষ অভিবাসন বিভাগে নিবন্ধন করছেন না বা মালিকের আর খোঁজ-খবর নেই, তারা মাই-ইজি, বিএম ও ইমানের অফিসে সরাসরি যোগাযোগ করলে অন্য কোনো কোম্পানির মাধ্যমে নিবন্ধিত হওয়ার সুযোগ পাবেন। এজন্য শ্রমিককে অতিরিক্ত ফি দিতে হবে না।

ইতোমধ্যে মাই-ইজি কোম্পানি দূতাবাসের পাশে বুথ স্থাপন করেছে কর্মীদের সুবিধার্থে। যে কোনো তথ্য বুথ থেকে জানা যাবে। এছাড়া মাই-ইজি চলতি মাসের প্রথম থেকে হট লাইন চালু করেছে। ০৩৭৬৬৪৮৫৫৫ এ হটলাইনে কর্মীরা তাদের অবস্থান জানতে পারবেন। পাশাপাশি এ তিনটি ভেন্ডরের কার্যক্রম প্রতিদিন পর্যবেক্ষণ করবে। এছাড়া যদি কেউ মিডিলম্যানদের দ্বারা প্রতারিত হন সে বিষয়টিও দূতাবাসে জানাতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রম কাউন্সিলর বলেন, দূতাবাস প্রতিদিন প্রায় আড়াই হাজার লোককে সেবা দিয়ে আসছে। শুধু তাই নয় বন্ধের দিনে প্রতি শনি ও রোববার প্রত্যেকটি প্রদেশে কন্সুলার সেবা দেয়া হচ্ছে। দূতাবাসে ৫ মাসে ১ লাখ ৯০ হাজার ৯২৩ জন কর্মী পাসপোর্টের আবেদন করেন। এর মধ্যে ১ লাখ ৩৮ হাজার ৩০২ জন কর্মীর হাতে নতুন পাসপোর্ট দেয়া হয়েছে।