sentbe-top

চাকরিতে বেতন বাড়ানোর দশ কৌশল

takaঅনেকে বছরের পর বছর চাকরি করে যাচ্ছেন বেতন মোটেই বাড়ছে না। তারা জেনে নিন বেতন বাড়ানোর ১০টি কৌশল।

১) দৈনন্দিন কাজের মাঝে যে বিশেষ বিশেষ কৃতিত্বগুলি থাকে, তা অবশ্যই নথিভুক্ত রাখুন। যাতে পরবর্তীকালে আপনার ঊর্ধ্বতন কোনোভাবেই তা অস্বীকার করতে না পারে।

২) নিজেকে যাচাই করুন। তাতে নিজেই বুঝতে পারবেন অফিসে আপনার অবস্থান কেমন। এবং তার উপর ভিত্তি করে এটাও বুঝতে পারবেন, আপনার বেতন কতোটা বৃদ্ধি পেতে পারে।

৩) সারাবছর আপনার পারফরম্যান্স যতই ভাল হোক, অনেক কিছুই নির্ভর করে আপনার বস-এর উপর। তার সঙ্গে আপনার ‘সম্পর্ক’ প্রভাব ফেলতে পারে ইনক্রিমেন্ট-এর উপর।

৪) সহকর্মীদের সঙ্গে আপনার সম্পর্কও প্রভাব ফেলতে পারে ‘অ্যাপ্রাইজাল’-এর উপর। কাজের ক্ষেত্রে আপনি কতোটা তাদের সাহায্য করছেন, বা গাইড করছেন, তা অনেকটাই প্রভাব ফেলে।

৫) ভবিষ্যতের জন্য নিজেই নিজের ‘গোল সেট’ করুন। বসের সঙ্গে এ ব্যাপার নিয়ে আলোচনাও করতে পারেন। এর ফলে, কাজ ও অফিসের প্রতি আপনার দায়িত্বও প্রকাশ পাবে।

৬) যতটুকু দায়িত্ব শুধুমাত্র ততটুকুই কাজ করে বাড়ি চলে যান! একটু বেশি সময় থেকে, খানিক বাড়তি কাজ করলে অবশ্যই নজরে পড়বেন। সে ক্ষেত্রে বেতন বৃদ্ধির হার বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

৭) চেষ্টা করুন প্রতিদিনের কাজ বস-কে দিয়ে অ্যাপ্রুভ করাতে। এর ফলে, বসের স্নেহভাজন হওয়ার পাশাপাশি, আপনার কাজেরও উন্নতি হবে।

৮) নিজেকে সর্বদা আপডেটেড রাখুন। এর ফলে অন্যদের তুলনায় আপনার ‘অ্যাসেসমেন্ট’ ভাল হওয়ার সম্ভাবনা থাকবে।

৯) অন্যদের ভাবনা-চিন্তা থেকে আপনার ভাবনা যেন আলাদা হয়। কোনো সমস্যার সহজ সমাধান দিতে পারলে সহজেই বসের নেক নজরে পড়বেন। ফলে, বেতনের অঙ্কে ফারাক পড়বে অবশ্যই।

১০) নিজের কাজ ও অফিসের প্রতি কমিটেড থাকুন। ঠিক সময়ে অফিস পৌঁছান। নিজের কাজের প্রতি ডেডিকেটেড থাকুন। ফল পাবেন অবশ্যই।

sentbe-top