Search
Close this search box.
Search
Close this search box.

সর্বনিম্ন তাপমাত্রার শত বছরের রেকর্ড যুক্তরাষ্ট্রে

record-cold-weather-in-USতীব্র তুষার ঝড় বা ‘বোমা সাইক্লোনের’ জেরে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন তাপমাত্রা শত বছরের রেকর্ড ভঙ্গ করতে পারে বলে আশঙ্কা করছেন দেশটির আবহাওয়াবিদরা। তাপমাত্রা নেমে যেতে পারে মাইনাস ২০ ডিগ্রি ফারেনহাইট বা মাইনাস ২৯ ডিগ্রি সেলসিয়াসে।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলজুড়ে চলা শীতকালীন ঝড়ে এ পর্যন্ত ১৯ জনের প্রাণহানি হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে টেক্সাসে তিনজন, নর্থ ক্যারোলিনায় দু’জন, আর বিউফোর্টে একজন মারা গেছে। শৈত্যঝড়ে বাতাসের গতি ঘণ্টায় ৯৫ কিলোমিটারের অধিক। এই তীব্র ও ভারি তুষারপাত আর রক্ত শীতল করা তাপমাত্রা, সঙ্গে ঘণ্টায় ৯৫ কিলোমিটারের বেগে শৈত্যঝড়। নিউইয়র্কের তাপমাত্রা মাইনাস সেভেন ডিগ্রি সেলসিয়াস, যা রেকর্ড। শৈত্যপ্রবাহের পাশাপাশি প্রবল তুষারপাতের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে বেশ কয়েকটি শহরে।

chardike-ad

গত বৃহস্পতিবারই জরুরি অবস্থার ঘোষণা দিয়েছেন নিউইয়র্ক গভর্নর এন্ড্রু কুমো। আর ম্যাসাচুসেটস গভর্নর জানিয়েছেন দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত যুক্তরাষ্ট্র। তুষার ঝড়ের হাত থেকে রেহাই পায়নি নিউইয়র্ক সিটিও। এবারে সিটিতে মৌসুমী তুষারপাতে তাপমাত্রা নেমেছে মাইনাস সাত ডিগ্রি সেলসিয়াসে। বলা হচ্ছে, এটি এ যাবৎ নিউইয়র্কের সর্বনিম্ন তাপমাত্রা। আর সে কারণেই শহরজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্র দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে উত্তর-পূর্বাঞ্চল হয়ে কানাডার পূর্ব উপকূল পর্যন্ত চলমান এই শৈত্যপ্রবাহকে ডিপ ফ্রিজের পরিবর্তে ‘বোমা সাইক্লোন’ নাম দিয়ে বিবিসি জানায়, বিরূপ আবহাওয়ার কারণে গত বৃহস্পতিবার দেশটির চার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। কমানো হয়েছে ট্রেনের সিডিউল। স্থগিত করা হয়েছে প্রাদেশিক বাস পরিবহন। এর মধ্যে পর্যটকরা পড়েছেন বিপাকে। বোস্টনে ১৮ ইঞ্চি বরফ জমার পাশাপাশি উপকূলীয় বন্যা দেখা দিয়েছে, যা ১৯২১ সালের রেকর্ড ভাঙবে। যুক্তরাষ্ট্রের মধ্য আটলান্টিক পর্যন্ত বরফ যুগ বা মেরু অঞ্চলের মতো আচরণ করছে, যার ভুক্তভোগী মাইন থেকে জর্জিয়ার ৬০ মিলিয়ন অধিবাসী।

সুত্রঃ বিবিসি, রয়টার্স