Search
Close this search box.
Search
Close this search box.

৪২ কোটি টাকার গোবর কিনছে ভারতীয় রেলওয়ে

Railwayরেলের বায়ো টয়লেটগুলোকে সংস্কারের জন্য গোবরের পিছনে বছরে অনেক টাকাই খরচ করতে হয় ভারতীয় রেলওয়েকে। ২০১৮ সালের শুরুর দিকেই সংস্থাটি ৪২ কোটি টাকার গোবর কেনার পরিকল্পনা করছে বলে সম্প্রতি এক বিবৃতিতে জানিয়ে দেশটির রেল মন্ত্রণালয়।

রেললাইন পরিষ্কার রাখার লক্ষ্য নিয়ে ‘বায়ো টয়লেট’ চালু করা হলেও যাত্রীরা ঠিকমতো ব্যবহার না করায় বায়ো টয়লেটগুলি সংস্কারের জন্য বেশি টাকা খরচ হচ্ছে বলে জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে।

chardike-ad

রেল মন্ত্রণালয় জানায়, আগে রেলের কামরার শৌচাগারগুলো থেকে বর্জ্য সরাসরি রেল লাইনে জমা হত। বায়ো টয়লেটে কামরার শৌচাগারের নীচেই একটি বড় চেম্বার বসানো হয়েছে যেখানে বর্জ্যগুলো এসে জমা হয়। ওই চেম্বারের মধ্যে থাকে ‘ইনোকুলাম’ নামের এক ধরনের জৈবিক সার, গোবর এবং পানি। এই তিনের মিশ্রণ বর্জ্যগুলিকে বায়ো গ্যাসে রূপান্তরিত করে বাইরে বের করে দেয়। অবশিষ্টাংশ জল হিসেবে লাইনে পড়ে।

কিন্তু যাত্রীরা শৌচাগারের মধ্যে বোতল ও অন্যান্য সরঞ্জাম ফেলে আসায় বায়ো টয়লেটগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানানো হয়েছে। এছাড়া বহুক্ষেত্রেই চেম্বার লিক হয়ে যাচ্ছে। ফলে বর্জ্যগুলি গ্যাসে রূপান্তরিত হওয়ার বদলে রেললাইনেই জমা হচ্ছে।

সূত্র: এবেলা