অবশেষে ভোটার তালিকায় যুক্ত হচ্ছেন এক কোটি প্রবাসী

MRP-passport
সৌদি প্রবাসী এক বাংলাদেশি

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করা প্রায় ১ কোটি বাংলাদেশিকে ভোটার তালিকায় যুক্ত করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। তবে কবে নাগাদ এই কাজ শুরু হবে বা কোন নির্বাচন থেকে এইসব প্রবাসীরা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন তা এখনও নির্ধারিত হয়নি।

নির্বাচন কমিশন সূত্রের বরাতে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, আগামী ২৭ ফেব্রুয়ারি এ লক্ষ্যে বাংলাদেশে নিয়োগ পাওয়া বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন। ওইদিন এই বিষয়ে একটি কর্মশালা করবে ইসি। পাশাপাশি বিভিন্ন দেশের কূটনীতিক ও স্টেকহোল্ডারদের পরামর্শের ভিত্তিতে পরবর্তী পদক্ষেক নেওয়া হবে বলে জানিয়েছে ইসি সূত্র।

তবে ইসি আশা করছে, এই বছরের মধ্যেই কয়েকটি দেশে অবস্থান করা প্রবাসীদের ভোটার তালিকায় যুক্তকরণের কাজ শুরু হতে পারে।

জানা গেছে, নির্বাচন কমিশন প্রাথমিকভাবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় অবস্থান করা বাংলাদেশিদের ভোটার তালিকায় অর্ন্তভূক্ত করণের কাজ শুরু করবে। ইসি সূত্র বলছে, ওই তিন দেশে সবচেয়ে বেশি সংখ্যক বাংলাদেশি অবস্থান করায় ওইসব দেশ থেকেই কাজ শুরু করা হবে।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অবঃ) জানান, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করা প্রায় ১ কোটি বাংলাদেশিকে ভোটার তালিকায় কতটা দ্রুত যুক্ত করা যায় তারা আন্তরিকভাবে সেই চেষ্টাই করছেন। তিনি বলেন, এজন্য ইতোমধ্যে আমরা কৌশলগত কাজগুলো সব সেরে রেখেছি।

এই নির্বাচন কমিশনার বলেন, তালিকায় যুক্ত হতে প্রবাসীদের যেনো কোনো ভোগান্তিতে পড়তে না হয় তার জন্য আমরা নানা পদক্ষেপ নিয়েছি। তবে এই কাজটি যখন চলবে সে সময় কোনো প্রবাসী বাংলাদেশে অবস্থান করলে এই দফায় তাকে হয়তো ভোটার তালিকায় যুক্ত করা সম্ভব নাও হতে পারে। কারণ কাজটি স্বল্প সময়েই মধ্যে বাস্তবায়ন করতে চাই।

তিনি বলেন, গত বছর নতুন নির্বাচন কমিশন গঠনের পরে বেশিরভাগ রাজনৈতিক দলের পক্ষ থেকেই প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তির দাবি জানায়। দলগুলোর দাবির প্রেক্ষিতেই ইসি প্রথবারের মতো এমন উদ্যোগ নিয়ে বলেও উল্লেখ করেন শাহাদাত হোসেন চৌধুরী।

তিনি জানান, আগামী ২৭ ফেব্রুয়ারির কর্মশালায় বিদেশি কূটনীতিক, প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ প্রায় ১০০ জন অংশ নেবেন। ওই কর্মশালার পরেই আমরা পরবর্তী করণীয় নির্ধারণ ও কাজ শুরু করবে কমিশন। আর খুব শিগগিরই উল্লেখিত তিন দেশে চারটি টেকনিক্যাল টিম যাবে বলেও জানান এই কমিশনার।

শাহাদাত হোসেন বলেন, সৌদি আরবে একটি, আমিরাতে ২টি ও মালয়েশিয়ায় একটি করে টেকনিক্যাল টিম শিগগিরই পাঠাচ্ছি আমরা।

কিছু দিন আগে নির্বাচন কমিশন বলেছিল, আগামী সংসদ নির্বাচনের আগে দেশের ৪৩ লাখের বেশি তরুণকে ভোটার তালিকায় যোগ করা হবে। আর ২০১৮ সালের মধ্যেই শেষ হবে সেই কাজ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন । গত ৩১ জানুয়ারি প্রকাশিত তালিকা অনুযায়ী মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন।

অর্থসূচক এর সৌজন্যে