cosmetics-ad

পরিচালন মুনাফায় রেকর্ড গড়তে যাচ্ছে স্যামসাং

samsung

চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পরিচালন মুনাফা রেকর্ড ৫৬ শতাংশ বৃদ্ধির আশা করছে স্যামসাং। বৈশ্বিক সেমিকন্ডাক্টর খাত, বিশেষ করে মোবাইল ডিভাইসে ব্যবহূত মেমোরি চিপের ক্রমবর্ধমান চাহিদার সুবাদে অন্য যেকোনো প্রান্তিকের চেয়ে পরিচালন মুনাফায় এমন উল্লম্ফনের আশা করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠানটি। খবর এএফপি।

বিশ্বের বৃহৎ স্মার্টফোন ও মেমোরি চিপ নির্মাতার তকমাটি দখল করে আছে স্যামসাং। গতকাল এক পূর্বাভাসে প্রতিষ্ঠানটি জানায়, স্যামসাংয়ের জানুয়ারি-মার্চ প্রান্তিকের পরিচালন মুনাফা ১৫ দশমিক ৬ ট্রিলিয়ন ওন (১ হাজার ৪৭০ কোটি ডলার) প্রাক্কলন করা হয়েছে, যা এক বছর আগে একই প্রান্তিকে ৯ দশমিক ৯ ট্রিলিয়ন ওন ছিল। পরিচালন মুনাফার এমন ঊর্ধ্বগতি প্রতিষ্ঠানটির পূর্ব প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

জানুয়ারি-মার্চ প্রান্তিকে পরিচালন মুনাফার পাশাপাশি বিক্রির ক্ষেত্রেও রেকর্ড উল্লম্ফনের প্রত্যাশা করছে স্যামসাং। চলতি বছরের প্রথম প্রান্তিকে বিক্রি ১৯ শতাংশ বেড়ে ৬০ ট্রিলিয়ন ওনে পৌঁছানোর প্রত্যাশা করা হচ্ছে। প্রাথমিক আর্থিক খতিয়ানে নিট আয়ের তথ্য প্রকাশ করা হয়নি। চলতি মাসের শেষ দিকে গত প্রান্তিকের চূড়ান্ত আর্থিক খতিয়ান প্রকাশ করবে প্রতিষ্ঠানটি।

স্যামসাং কয়েক প্রান্তিক ধরেই শক্তিশালী আর্থিক ফলাফল প্রকাশ করে আসছে। বৈশ্বিক স্মার্টফোন বাজারে প্রতিষ্ঠানটির প্রধান প্রতিদ্বন্দ্বী অ্যাপল। কিন্তু আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটির কল্যাণেই বিপুল পরিমাণ মুনাফা করছে স্যামসাং।

গ্যালাক্সি এস৮-এর মতো স্মার্টফোন ব্র্যান্ড তৈরি ও বিক্রির জন্য ব্যাপক পরিচিত স্যামসাং। তবে এর সবচেয়ে লাভজনক ব্যবসা হলো মোবাইল ডিভাইসের জন্য খুচরা সরঞ্জাম বিক্রি বিভাগ। বিশেষ করে, অ্যাপলসহ বিশ্বের শীর্ষস্থানীয় ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলোয় ডিসপ্লে স্ক্রিন ও মেমোরি চিপ সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি। সূত্রঃ বণিকবার্তা।