Search
Close this search box.
Search
Close this search box.

আরব আমিরাতে খুলেছে জনশক্তি রপ্তানির দ্বার

amirat-workerদীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে জনশক্তি রফতানির দ্বার খুলেছে। নতুন করে জনশক্তি নেয়ার ব্যাপারে দেশটির সঙ্গে বুধবার একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। ওইদিন থেকেই যা কার্যকর হবে।

চুক্তি অনুসারে আরব আমিরাতে ১৯টি ক্যাটাগরিতে জনশক্তি পাঠাবে বাংলাদেশ। দেশটির রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত চুক্তিতে বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার এবং আরব আমিরাতের পক্ষে মানবসম্পদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব সাইফ আহমেদ আল সুআইদি চুক্তিতে সই করেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

chardike-ad

চুক্তিতে বেশ কয়েকটি বিষয়ে সুনির্দিষ্টভাবে উল্লেখ রয়েছে। এর মধ্যে রয়েছে- জনশক্তি নিয়োগের বিধান, পদ্ধতি, রিক্রুটমেন্ট এজেন্সি ও উভয় দেশের সরকারের দায়িত্ব ও কর্তব্য, কর্মীদের অধিকার ও সুযোগ-সুবিধার বিষয়টি উল্লেখ আছে।

আরব আমিরাতে বাংলাদেশিদের স্বার্থরক্ষায় ২০১৭ সালে কার্যকর হওয়া আইনে ব্যবস্থা নেয়া হবে। চুক্তি বাস্তবায়নে উভয় দেশের কর্মকর্তাদের সমন্বয়ে একটি জয়েন্ট কমিটি গঠনের বিধান রাখা হয়েছে। এ কমিটিকে সুনির্দিষ্ট কিছু দায়িত্ব দেয়া হয়েছে।

বিগত কয়েক মাসের আলাপ-আলোচনার পর এই চুক্তি সম্পন্ন হল। এ সময় উপস্থিত ছিলেন আরব আমিরাতের মানবসম্পদ বিষয়কমন্ত্রী নাসের আল হামলি, দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. সুজায়েত উল্ল্যা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক তারেক আহমেদ এবং দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল এস বদিরুজ্জামান।