cosmetics-ad

হলিউডের ‘ধর্ষক’ পরিচালকের আত্মসমর্পণ

Harvey Weinstein Turns Himself In After Sex Assault Investigation In NYC

হলিউডের সাবেক প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে ধর্ষণ, যৌন নিপীড়ন ও যৌন হয়রানির অভিযোগ গঠন করা হয়েছে। দু’জন নারীর পৃথক অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানায় নিউইয়র্ক পুলিশ। শুক্রবার সকালে ওয়াইনস্টিন পুলিশের কাছে আত্মসমর্পণ করেন। তার বিরুদ্ধে পুলিশ ও মানহ্যাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয় থেকে তদন্ত পরিচালনা করা হবে।

শনিবার তাকে আদালতে তোলা হতে পারে বলে জানিয়েছে সিএনএন। ৬৬ বছর বয়সী হার্ভির বিরুদ্ধে ধর্ষণ, যৌন হয়রানি ও লাঞ্ছনার কয়েক ডজন অভিযোগ রয়েছে। হলিউড মোগলের বিরুদ্ধে এসব অভিযোগ এনেছেন অনেক জনপ্রিয় অভিনেত্রী।

গিনেথ প্যালট্রো, অ্যাঞ্জেলিনা জোলি, অ্যাশলি জুডের মতো তারকারাও বিভিন্ন সময়ে ওয়াইনস্টিনের যৌন অসদাচরণের শিকার হওয়ার কথা বলেছেন। তাদের ওই মুখ খোলার ধারাবাহিকতাতেই যৌন নির্যাতন ও হয়রানির মতো অপরাধের বিরুদ্ধে বিশ্বজুড়ে শুরু হয় ‘মি টু’ হ্যাশট্যাগ আন্দোলনের।

এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি। প্রযোজক হার্ভি বলছেন, অনুমতি ছাড়া কারও সঙ্গেই তার যৌন সম্পর্ক ছিল না।

হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়াইনস্টিনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা ছিলেন হার্ভি। দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউ ইয়র্ক, ম্যালেনার মতো বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন হার্ভি ওয়াইনস্টিন।

ওয়াইনস্টিনের সিনেমা এ পর্যন্ত তিনশ’র বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার। যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ওয়াইনস্টিনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত হতে হয়েছে। বহিষ্কৃত হয়েছেন মর্যাদাপূর্ণ অস্কার বোর্ড থেকেও।