sentbe-top

‘চীন ও উত্তর কোরিয়া আমেরিকার জন্য সবচেয়ে বড় হুমিক’

harryমার্কিন নৌ কমান্ডার এডমিরাল হ্যারি হ্যারিস বলেছেন, উত্তর কোরিয়া আমেরিকার জন্য প্রতিনিয়ত হুমকি সৃষ্টি করলেও চীনও দীর্ঘ মেয়াদে ওয়াশিংটনের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে।

গতকাল (বুধবার) আমেরিকার হাওয়াই অঙ্গরাজ্যে দেয়া এক অনুষ্ঠানে হ্যারিস বলেন, “এই মুহূর্তে পিয়ংইয়ং আমাদের জন্য বিরাট হুমকি সৃষ্টি করছে। উত্তর কোরিয়া তার পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে আমেরিকার ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম এবং এটা অগ্রহণযোগ্য।”

তিনি সতর্ক করে দিয়ে বলেন, “চীনও বৃহৎ হুমকিদাতা হিসেবে আমাদের জন্য বিরাট চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। আমেরিকা, আমাদের মিত্র ও অংশীদাররা এ বিষয়ে এখনই মনোযোগী না হলে এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে এশিয়া অঞ্চলে নিজের বলদর্পী নীতি বাস্তবায়নের জন্য চীন যে স্বপ্ন দেখছে সেটির বাস্তবায়ন ঘটাবে বেইজিং।”

আগামী ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে যে শীর্ষ বৈঠকে অনুষ্ঠিত হতে যাচ্ছে সেখানে এডমিরাল হ্যারিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউজ গত ১৮ মে এডমিরাল হ্যারিসকে সিনেটের কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দিয়েছে। ডোনাল্ড প্রশাসন তাকে দক্ষিণ কোরিয়ার নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিতে পারেন বলে গুঞ্জন শুনা যাচ্ছে।

sentbe-top