sentbe-top

জাপান এয়ার লাইন্সে পাইলটদের মদ্যপানে নতুন নিয়ম

japan-airজাপান এয়ার লাইন্স বিদেশে ফ্লাইট পরিচালনাকারী পাইলটদের রক্তে অ্যালকোহল পরীক্ষায় নতুন নিয়ম চালু করছে। নিজেদের এক পাইলট মদ্যপ অবস্থায় হিথ্রো বিমানবন্দরে আটক হলে প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়।

১৬ নভেম্বর, শুক্রবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি অনলাইন জানিয়েছে, গত মাসে কাতসুটোশি জিতসুকাওয়া নামের ওই পাইলটকে আটক করে হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষ।

এর আগে পরীক্ষায় দেখা যায় জিতসুকাওয়া অন্তত ৯ বার নির্ধারিত পরিমাণের চেয়ে বেশি মদ্যপান করেছেন। এ ছাড়া পাইলট মাতাল থাকায় প্রতিষ্ঠানটির বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়েছিল।

জাপানি আইনে পাইলটরা ঠিক কতটুকু মদ পান করতে পারবেন তার পরিমাণ উল্লেখ নাই। অন ডিউটিতে পাইলট কতটুকু মদ পান করতে পারবেন তা একেক এয়ার লাইন্স কোম্পানির ক্ষেত্রে একেক রকম।

জিতসুকাওয়া যখন আটক হয়েছিলেন তখন তার প্রতি ১০০ মিলি লিটার রক্তে ১৮৯ মিলি গ্রাম অ্যালকোহল পাওয়া যায়। কিন্তু যুক্তরাজ্যে বৈধভাবে একজন পাইলট ২০ মিলি গ্রাম অ্যালকোহল নিতে পারেন।

জাপান এয়ার লাইন্স এক বিবৃতিতে বলেছে, কোম্পানিটি নিয়ম ভঙ্গের বিষয়টি ‍গুরুত্ব দিয়ে দেখছে। সর্বোচ্চ নিরাপত্তাই তাদের কাছে অগ্রাধিকার পায়। কর্মীদের কার্যকলাপে ভুক্তভোগীদের কাছে তারা সবিনয় ক্ষমা চেয়েছেন।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, ২০১৭ সালের আগস্টের পর এই পর্যন্ত জাপান এয়ার লাইন্সের পাইলটদের কোম্পানির অ্যালকোহল টেস্টে উত্তীর্ণ না হওয়ার ১৯টি ঘটনা ঘটেছে। আর এই কারণে ১২টি ফ্লাইট বিলম্বিত হয়েছে। বাকি সাতটি ফ্লাইট বিকল্প পাইলট পাওয়ায় সময় মতো পরিচালনা করা হয়েছিল। কিন্তু হিথ্রো বিমানবন্দরের ঘটনার পর কর্তৃপক্ষ নতুন করে বেশ কয়েকটি পদক্ষেপ নিচ্ছে। নতুন পদক্ষেপে নিয়ম ভঙ্গে পাইলটদের শাস্তির কথা বলা হয়েছে। যদিও শাস্তির ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি।

ওই মুখপাত্র আরও জানান, ইতোমধ্যে হিথ্রো ও জাপানের অভ্যন্তরীণ বিমানবন্দরে নতুন নিয়মে রক্তে অ্যালকোহলের পরিমাণ পরীক্ষা হচ্ছে। ১৯ নভেম্বর অন্য বিমানবন্দরগুলোতেও এই নিয়ম চালু করা হবে।

সাম্প্রতিক সময়ে জাপানের অন্য এয়ার লাইন্স কোম্পানিও তাদের পাইলটদের মাতাল হওয়ার এই সমস্যার সম্মুখীন হয়েছে। চলতি বছরের শুরুতে ব্রিটিশ অ্যায়ারওয়েজের এক পাইলট তিনটি ডাবল ভোদকা পান করে কাজে আসায় তাকে কারাদণ্ড দেওয়া হয়। আর ভারতে অ্যালকোহল টেস্টে উত্তীর্ণ হতে না পারায় এক পাইলটকে তিন বছরের জন্য বিমান চালনা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

সৌজন্যে- প্রিয় ডট কম

sentbe-top