জাপান বাংলাদেশ থেকে বিপুল জনশক্তি নিতে আগ্রহী

selim-rezaদক্ষ এবং প্রশিক্ষিত জনশক্তি বিদেশে গিয়ে নিজেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করছে। বেকারত্ব দূরীকরনে দেশের কারিগরী প্রশিক্ষন কেন্দ্রগুলো ইত্যমধ্যে বিপুল পরিমান জনশক্তিকে দক্ষ এবং প্রশিক্ষিত জনশক্তিতে রূপান্তরিত করেছেন। এসব কারিগরী প্রশিক্ষন কেন্দ্র থেকে গত ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন বিদেশে গেছেন। মধ্যপ্রাচ্য সহ পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি এবার বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেয়ার জন্য আগ্রহ দেখিয়েছে জাপান।

জাপানের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন কারিগরী প্রশিক্ষন কেন্দ্রে জাপানী ভাষা শেখানো সহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন শুরু হয়েছে। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সেলিম রেজা জাপানে কেয়ারগিভার ও অন্যান্য পেশায় কর্মসংস্থান বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন।

শনিবার সকালে পাবনা কারিগরী প্রশিক্ষন কেন্দ্রের সেমিনার কক্ষে পাবনা কারিগরী প্রশিক্ষন কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী এস এম ইমদাদুল হকের সভাপতিত্বে আয়োজিত সভায় জাপানের আইএ্যাম জাপান (IM Japan) এর কন্ট্রিডিরেক্টর মি. ইয়োশিহিরো হোতা, পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন, প্রেসক্লাব সভাপতি শিবজিত নাগ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন প্রমুখ বক্তব্য দেন।

মি. ইয়োশিহিরো হোতা তার বক্তব্যে বলেন, বাংলাদেশ থেকে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি রিক্রুট করার প্রাথমিক পদক্ষেপ হিসাবে তিনি পাবনা সহ বাংলাদেশের বিভিন্ন স্থান সফর করছেন। ইতোমধ্যে বাংলাদেশের কারিগরী প্রশিক্ষনপ্রাপ্ত জনশক্তির দক্ষতায় তিনি মুগ্ধ হয়েছেন। তিনি আশা করছেন জাপান বাংলাদেশ থেকে বিপুল পরিমান দক্ষ এবং প্রশিক্ষিত জনশক্তি নিতে পারবে। এতে দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে।