sentbe-top

পৃথিবীর শক্তিধর দেশের তালিকায় সপ্তম দক্ষিণ কোরিয়া

south-korea
সেনাবাহিনীর দিক দিয়ে বর্তমানে পৃথিবীর শক্তিধর ৩০টি দেশের তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফায়ার পাওয়ার সংস্থা। সেই তালিকায় সপ্তম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া। প্রতিবেশী শক্তিশালী রাষ্ট্র জাপান, ইউরোপের শক্তিধর জার্মানী, তুরস্ককে পিছনে ফেলেছে সমরাস্ত্রে এশিয়ার অন্যতম সেরা এই দেশটি।

তালিকা বানানোর সময় মোট ৫৫টি বিষয়কে মাথায় রাখা হয়েছে। ১৩৬টি দেশের উপর হয়েছে এই জরিপ। সেনাবাহিনীর সংখ্যার পাশাপাশি অস্ত্রের বৈচিত্রের বিষয়টিও মাথায় রাখা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার সৈন্যসংখ্যা ৫৮ লাখ ২৭ হাজার ২৫০ জন। তাদের মোট যুদ্ধবিমান রয়েছে ১ হাজার ৫৬০টি ও ট্যাঙ্ক আছে ২ হাজার ৫৫৪টি। উত্তর কোরিয়ার সাথে যুদ্ধাবস্থা পরিস্থিতির কারণে দেশটি সামরিক বাজেটে যোগান দেয় উল্লেখযোগ্যভাবে।

অন্যদিকে তালিকায় সবার শীর্ষে আছে আমেরিকার সৈন্য সংখ্যা ১৩ লক্ষ ৭৬ হাজার ৬৫০ জন। তাদের মোট যুদ্ধবিমান রয়েছে ১৩ হাজার ৭৬২টি ও ট্যাঙ্ক আছে সাড়ে ৫ হাজার। এছাড়াও যুদ্ধজাহাজ ও সাবমেরিন আছে ৪২৫টি।

দুইয়ে থাকা রাশিয়ার সৈন্য সংখ্যা ৩৩ লাখেরও বেশী। তবে তারা সামরিক অস্তের দিকে দিয়ে আমেরিকার চেয়ে পিছিয়ে। তাদের হাতে রয়েছে ৩ হাজার ৭৯৩টি যুদ্ধ বিমান ও ২০ হাজারের বেশি ট্যাঙ্ক। বাকি যুদ্ধ সরঞ্জাম আছে ৩১৫টি।

চীনের সৈন্য সংখ্যা ৩৭ লক্ষ ১২ হাজার। তাদের বাজেট সবচেয়ে বেশি। মোট যুদ্ধবিমান ২৯৫৫টি ও ট্যাঙ্ক আছে ৬৪৫৭টি। তাদের কাছে এছাড়াও ৭১৫টি সমরাস্ত্র রয়েছে।

ভারতের সৈন্য সংখ্যা ৪২ লাখেরও বেশি। যা সর্ববৃহৎ। তবে অস্রভান্ডোরে অনেক পিছিয়ে তারা। প্রতিবেশী দেশটির কাছে ২১০২ টি যুদ্ধবিমান ও সাড়ে ৪ হাজার ট্যাঙ্ক রয়েছে। তাদের সেনাবাহিনীর বাজেট ৫১ বিলিয়ন। ফ্রান্সে মোট সেনা আছে প্রায় ৩৯ লক্ষ। তাদের হাতে আছে ১৩০০ যুদ্ধবিমান ও ৪০৫টি ট্যাঙ্ক।

এরপর ষষ্ঠ, অষ্টম, নবম এবং দশ স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড, জাপান, তুরস্ক এবং জার্মানি। তালিকায় ১১, ১২, ১৩,১৪ এবং ১৫ নম্বর স্থানে আছে ইতালি, মিশর, ইরান, ব্রাজিল এবং ইন্দোনেশিয়া। ১৬, ১৭,১৮,১৯ এবং ২০তম স্থানে আছে ইজরায়েল, পাকিস্তান, উত্তর কোরিয়া, স্পেন এবং ভিয়েতনাম।

sentbe-top