Search
Close this search box.
Search
Close this search box.

অর্থকষ্টে আত্মহত্যা করতে যাওয়া কবির সুইসাইড নোট ২ কোটি টাকায় বিক্রি!

suicide-noteসম্প্রতি ফ্রান্সের ওসেনাট অকশন হাউজে নিলামে একটি ‘সুইসাইড নোট’ বিক্রি হয়েছে ২৩৪,০০০ ইউরোতে। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ কোটি টাকা। এই ‘সুইসাইড নোট’টি নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা কিনেছেন। ফরাসি নিলাম ওয়েবসাইট ওসেনাট জানায়, একজন ক্রেতা প্রত্যাশিত দামের চেয়ে তিনগুন বেশি দামে চিঠিটি কিনে নিয়েছেন।

chardike-ad

ফরাসি সাহিত্যের খ্যাতনামা কবি কবি শার্ল বোদলেয়ার লেখা এই ‘সুইসাইড নোট’। শার্ল বোদলেয়ারের এই নোটটি আসলে একটি চিঠি। এই চিঠিটি তিনি লিখেছিলেন মাত্র ২৪ বছর বয়সে তার তত্‍কালীন প্রেমিকা জান দুভালকে। চিঠিটি লেখা হয়েছিল ১৮৪৫ খ্রিস্টাব্দের জুন মাসে। চিঠিতে তিনি লিখেছিলেন- যখন তোমার হাতে এই চিঠি পড়ছে, তখন আমি মৃত… আমি নিজেকে পৃথিবী থেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না। ঘুম আর জাগরণের ক্লান্তি আমাকে শেষ করে দিচ্ছে।

বোদলেয়ার উত্তরাধিকার সুত্রে পাওয়া তার সব সম্পত্তি বিক্রি করে দেওয়ার পরও অর্থ কষ্টে ভুগছিলেন। নিজের বুকে ছুরি চালিয়ে গুরুতর জখম হওয়ার পরও বেঁচে যান তিনি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স ছিল ৪৬ বছর।

প্রসঙ্গত, জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও বোদলেয়ার আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত। তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ আজ অমর সৃষ্টি হিসেবে পরিগণিত হয়।