sentbe-top

 স্টিভ জবসের সেরা কিছু পণ্য

বিশ্বসেরা অন্যতম তথ্যপ্রযুক্তি পণ্য তৈরি প্রতিষ্ঠান অ্যাপল ইনকরপোরেটেডের প্রতিষ্ঠাতা স্টিভ জবস ছিলেন দারুণ উদ্ভাবনী শক্তির অধিকারী। নানা ধরনের সময়োপযোগী প্রযুক্তি পণ্যের বিষয়ে ভাবা থেকে শুরু করে বাস্তবায়নের ক্ষেত্রে তিনি ছিলেন অসাধারণ। অ্যাপল কম্পিউটারের তৈরি চমক লাগানো নানা ধরনের পণ্যই সেসবের প্রমাণ।
প্রযুক্তি জগৎকে বদলে দেওয়া অ্যাপলের তৈরি সেরা পণ্যের তালিকাটাও তাই বেশ সমৃদ্ধ। ১৯৭৬ সালে ব্যক্তিগত কম্পিউটারের ধারণা নিয়েই যাত্রা শুরু করেছিল অ্যাপল-১। ব্যক্তিগত ব্যবহারের জন্যই তৈরি এ কম্পিউটারটি সারা বিশ্বে জায়গা করে নেয় ব্যবহারকারীদের প্রিয় তালিকায়। এ তালিকায় ছিল আরও উন্নত সুবিধা নিয়ে তৈরি অ্যাপল-২। পরবর্তী সময়ে ব্যক্তিগত কাজের পাশাপাশি ছবিভিত্তিক (গ্রাফিক্যাল) ইন্টারফেস ব্যবহারের জন্য অ্যাপল বাজারে আনে ম্যাকিনটোশ কম্পিউটার। ডেস্কটপ আদলে তৈরি ম্যাকিনটোশ বিপণন ও প্রচারণার মাধ্যমে নতুনভাবে বাজারে তৈরি হয় এক ধরনের আগ্রহ।
স্টিভ অ্যাপল ছেড়ে দিয়ে চালু করেছিলেন নেক্সট কম্পিউটার, যাতে যুক্ত ছিল ওয়েবসাইট দেখার সফটওয়্যার। এতেই থেমে থাকেননি স্টিভ। পুনরায় অ্যাপলে ফিরে এসে বাজারে আনেন প্লাস্টিক দিয়ে তৈরি মনিটর এবং কম্পিউটার। নাম ছিল যার আই-ম্যাক। ছোট ডিভাইসে কয়েক হাজার পছন্দের গান শোনার সুবিধা নিয়ে যখন আইপড বাজারে আসে, তখন কম্পিউটারের বাইরে নতুন পণ্য তৈরিতে পা রাখে অ্যাপল। গান শোনার ক্ষেত্রে যোগ হয় নতুন মাত্রা। বাজার যখন বহনযোগ্য ল্যাপটপে মাতাচ্ছে, তখন এনেছিলেন বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ ম্যাকবুক এয়ার। এর পরে চালু হয় আইটিউন স্টোর। যাতে রয়েছে সংগীতের বিশাল সংগ্রহ। এর পরেই স্টিভ নিয়ে আসেন দুনিয়া কাঁপানো স্মার্টফোন আইফোন আর স্পর্শকাতর পর্দার সুবিধার আইপ্যাড। আইপ্যাড এসে ট্যাবলেট পিসির ধারণাই বদলে দেয়। দুনিয়া বদলে দেওয়ার ক্ষেত্রে অ্যাপলের এসব পণ্যই স্টিভকে মনে রাখবে সব সময়।
দীর্ঘদিন ক্যানসারে ভুগে ৫ অক্টোবর মারা যান স্টিভজবস।

sentbe-top