ঐতিহ্যবাহী গম্ভীরা দল নিয়ে অ্যানিমেশন ফিল্ম “১৬ আনা ভরসা”

gomvira-sequenceগম্ভীরা গান বাংলার লোকসংগীতের একটি অন্যতম ধারা। চাঁপাইনবাবগঞ্জ জেলা বাংলাদেশে গম্ভীরা গান পারফরমেন্সের প্রধান কেন্দ্র হলেও পার্শ্ববর্তী রাজশাহী ও নওগাঁতেও এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। গম্ভীরা গানে প্রধান আকর্ষণ থাকে নানা নাতির অভিনয়। তাদের অভিনয় দক্ষতা, গান, সংলাপ, মিউজিকের তালে তালে একটি নির্দিষ্ট বিষয়ের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো তুলে ধরা হয়। গম্ভীরা গানের এই ঐতিহ্যবাহী বৈশিষ্টের উপর ভিত্তি করে দেশে প্রথমবারের মত নির্মিত হয়েছে প্রমোশনাল অ্যানিমেশন ফিল্ম “১৬ আনা ভরসা”।

চাঁপাইনবাবগঞ্জের গম্ভীরা দলকে নিয়ে অ্যানিমেশন ফিল্মটি পরিচালনা করেছেন মহিউদ্দিন মোস্তফা এবং কারিগরি সহযোগিতায় ফিল্ম ক্যাসল ওয়ার্ল্ডওয়াইড লিমিটেড। বাংলাদেশের স্বনামধন্য ফিড উৎপাদনকারী প্রতিষ্ঠান কেয়ার ফিডের দেশব্যাপী প্রচারণার অংশ হিসেবে প্রমোশনাল ফিল্মটি নির্মিত হয়েছে।

gomvira-sequenceফিল্মটির নির্মাণ সম্পর্কে মহিউদ্দিন মোস্তফা বলেন, “দেশের ঐতিহ্যবাহী গানগুলো কালের বির্বতনে হারিয়ে যাচ্ছে। কিন্তু এগুলো আমাদের দেশের লোকজ সম্পদ। এগুলোকে বাচাঁনোর দায়িত্ব সবার। আর এজন্যই আমি এটি নির্মাণ করেছি। এছাড়া গম্ভীরা গানের মাধ্যমে এই ধরণের ভিন্নধর্মী প্রচারণা খামারিদের মাঝে ভাল ফিডের আকর্ষণ তৈরির একটি সুন্দর প্রয়াস বলে আমি মনে করি।”

কেয়ার ফিডের নিজস্ব কার্যালয়ে অ্যানিমেশন ফিল্মটি আনুষ্ঠানিকভাবে উম্মোচন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোঃ শাহজাহান আলী। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তা, ফিল্মটির পরিচালকসহ আরও অনেকে।

ভিডিও লিংক- https://www.youtube.com/watch?v=f_MZLhdHBw4&t=14s