Search
Close this search box.
Search
Close this search box.

গাজায় আরও পাঁচ দিনের যুদ্ধবিরতি

নতুন করে আরও পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। মিশরের মধ্যস্থতায় কায়রোতে আলোচনারত উভয়পক্ষ বুধবার রাতে এ সম্মতি প্রদান করে। সর্বশেষ ৭২ ঘণ্টা যুদ্ধবিরতি শেষ হওয়ার ঘণ্টাখানেক আগে নতুন এই যুদ্ধবিরতির ঘোষণা এলো। এটি কার্যকর হলে গাজায় টানা আটদিনের মতো যুদ্ধবিরতি বজায় থাকবে। খবর বিবিসি, এএফপি।

যুদ্ধের অবসরে ইসরায়েলি সেনারা। ছবিঃ সংগৃহীত।
যুদ্ধের অবসরে ইসরায়েলি সেনারা। ছবিঃ সংগৃহীত।

মিশরে ফিলিস্তিনি প্রতিনিধি দলের প্রধান আজম আল আহমদ নতুন করে যুদ্ধবিরতি প্রসঙ্গে এএফপিকে বলেছেন, “আমরা আলোচনার জন্য আরও সময় দিয়েছি।” ওদিকে ইসরায়েলের গোয়েন্দা তৎপরতা বিষয়ক মন্ত্রী বিবিসিকে জানিয়েছেন, ইসরায়েল চায় যুদ্ধবিরতি অব্যাহত থাকুক। মন্ত্রী বলেন, “আমরা যুদ্ধবিরতির জন্য প্রস্তুত। আমরা আরেকদফা সহিংসতা চাই না।” ইসরায়েলি মন্ত্রী বলেন, “মিশর ও জাতিসংঘের প্রস্তাবিত আগের সাতটি যুদ্ধবিরতিই আমরা মেনে নিয়েছিলাম, হামাস মানে নি। অন্তত এবার দুপক্ষই মেনেন নিয়েছে। দেখা যাক সামনে কি হয়।”

chardike-ad

তবে স্থায়ী যুদ্ধবিরতি প্রসঙ্গে ইসরায়েল অনেক মতপার্থক্যের কথা বললেও হামাসের ভাষ্য, গাজার উপর থেকে অবরোধ তুলে নিলেই স্থায়ী যুদ্ধবিরতি সম্ভব।

এদিকে নতুন এই সমঝোতার পরপরই হামাস ইসরায়েলে অন্তত পাঁচটি রকেট হামলা চালিয়েছে – এমন অভিযোগ এনে গাজায় পাল্টা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইস্রায়েলের ভাষায় ‘কেবল সন্ত্রাসীপ্রবণ এলাকাগুলোতে’ চালানো ওই হামলায় কোন হতাহতের খবর পাওয়া যায় নি।