Search
Close this search box.
Search
Close this search box.

শরিয়া ভিত্তিক এয়ারলাইন্স চালু করল মালয়েশিয়া

biman-malaysiaপ্রথমবারের মতো ইসলামিক আইন-কানুন সমৃদ্ধ শরিয়া ভিত্তিক এয়ারলাইন্স চালু করেছে মালয়েশিয়া। রোববার থেকে চালু হওয়া এ এয়ারলাইন্সটিতে অ্যালকোহল এবং ইসলামের দৃষ্টিতে অবৈধ (হারাম) অন্যান্য খাবার নিষিদ্ধ থাকবে। এয়ারলাইন্সটিতে পাওয়া যাবে শুধু বিভিন্ন বৈধ (হালাল) খাবার এবং নারীদের জন্য হিজাব পরিধান এখানে বাধ্যতামূলক।

রায়ানি এয়ার নামের একটি প্রতিষ্ঠান দেশটিতে প্রথম এ সেবা দিতে শুরু করেছে। তাদের প্রথম ফ্লাইটটি রাজধানী কুয়ালালামপুর থেকে লাংকাওয়িতে গিয়ে পৌঁছে। ফ্লাইট শুরুর আগে বিমানটিতে কুরআন তেলাওয়াত করা হয়। পোশাকের ব্যাপারে কঠোর বিধান এবং অ্যালকোহল নিষিদ্ধের বিষয়টি নিশ্চিত করেছেন রায়ানি এয়ারের ব্যবস্থাপনা পরিচালক জাফর জামহারি।

chardike-ad

তিনি বলেন, ‘আমাদের মুসলিম বিমানবালাদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক এবং অমুসলিম বিমানবালাদেরও শালীন পোশাক পরতে হবে। প্রতি ফ্লাইটের আগে আমরা দোয়া পড়ে নেই এবং এখানে আমরা হালাল খাবার সরবরাহ করি।’

মালয়েশিয়ার মোট জনসংখ্যার ৬০ ভাগ মুসলিম। অন্যান্য ধর্মগুলোর মধ্যে প্রধান ধর্ম হলো: বৌদ্ধ এবং খ্রিস্টান। বর্তমানে সৌদি আরব এবং ইরান থেকে পরিচালিত এয়ারলাইন্সগুলো শরিয়া নীতি অনুসরণ করে। ইরানের বিমানগুলোতে নারীদের জন্য হিজাব পরা বাধ্যতামূলক এবং সৌদি আরবের বিমানগুলোতে অ্যালকোহল সরবরাহ করা হয় না। কেউ অ্যালকোহল বহনও করতে পারে না বিমানগুলোতে।