Search
Close this search box.
Search
Close this search box.

৬০ হাজার কর্মীর বদলে রোবট!

download (5)প্রযুক্তির উত্কর্ষের সঙ্গে সঙ্গে মানুষের কায়িক শ্রসের জায়গা দখল করে নেবে রোবট- এমন ধারণা আগেই করা হয়েছিল। এর বাস্তব প্রয়োগও শুরু হয়েছে বিশ্বব্যাপী। এবার অ্যাপলের আইফোন তৈরির কারখানা ফক্সকনে এ ঘটনা ঘটেছে। চীনা প্রতিষ্ঠানটির ১২টি কারখানা রয়েছে নিজ দেশে। এর মধ্যে কুনশানে অবস্থিত কারখানাটিতে ৬০ হাজার কর্মীর বদলে এখন কাজ করছে রোবট। খবর দ্যা ইনডিপেনডেন্ট।

ফক্সকনের কুনশান কারখানাটিতে আগে কর্মী সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার। কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার শুরুর পর এখন সে সংখ্যা নেমে এসেছে ৫০ হাজারে। এর ফলে লেবার খরচও কমে গেছে বেশ বড় পরিমাণে। দেশটির সংশ্লিষ্ট সরকারি এক মকর্মকর্তা জানিয়েছেন, এ সাফল্য দেখে অনেক প্রতিষ্ঠান এ রোবট ব্যবহারের দিকে আগ্রহ প্রকাশ করছেন।

chardike-ad

অবশ্য ছাটাই হওয়া কর্মীদের জন্য বিষয়টি মোটেই সুখকর নয়। কুনশান শহরের ২৫ লাখ অধিবাসীর অধিকাংশই বিভিন্ন প্রযুক্তি কারখানাগুলোতে কাজ করার জন্যই এ শহরে এসেছেন। এ বিষয়ে ফক্সকন জানিয়েছে, দীর্ঘমেয়াদে ছাটাইয়ে এ পদক্ষেপ প্রভাব ফেলবে না। প্রতিষ্ঠানটির মুখপাত্র বলেন, ‘আমরা কেবল বেশি পুনরাবৃত্তিমূলক কাজগুলোর ক্ষেত্রে রোবটের ব্যবহার করছি। ম্যানুফ্যাকচারিং প্রক্রিয়ায় গবেষণা, উন্নয়ন ও মান নিয়ন্ত্রণের মতো উচ্চ দক্ষতা সম্পন্ন কাজগুলোতে কর্মীরা আরো বেশিকরে অংশগ্রহণ করতে পারবে।’