Search
Close this search box.
Search
Close this search box.

ইয়েমেনে কারাগারে সৌদি বিমান হামলা, নিহত অন্তত ৪৫

ইয়েমেনে কারাগারে সৌদি বিমান হামলা, নিহত অন্তত ৪৫

ইয়েমেনের হুথি বিদ্রোহী প্রশাসনের নিয়ন্ত্রণে থাকা একটি কারাগারে বিমান হামলা চালিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। এ হামলায় এখন পর্যন্ত ৪৫ জন কারাবন্দি নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

এমন একসময় এ হামলাটি চালানো হয়েছে যখন জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সৌদি আরব বিনা প্রতিদ্বন্দ্বীতায় সদস্য নির্বাচিত হয়েছে।

chardike-ad

জানা যায়, রোববার (৩০ অক্টোবর) সৌদি যুদ্ধবিমান থেকে লোহিত সাগরের পাশ্ববর্তী হুথি নিয়ন্ত্রিত জায়দিয়া জেলার হুদেইদাহ শহরের একটি কারাগারে তিনবার হামলা চালানো হয়। এতে ৪৫ জন নিহত এবং আরো বেশ কয়েকজন আহন হন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার সময় কারাগারটিতে ৮৪ জন বন্দি ছিলেন বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

বিমান হামলায় ক্ষতিগ্রস্থ কারাগারের দেয়াল
বিমান হামলায় ক্ষতিগ্রস্থ কারাগারের দেয়াল

প্রসঙ্গত, গত ৮ অক্টোবর দেশটির রাজধানী সানায় হুতি নিয়ন্ত্রিত সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী গালাল আল রাবিশানের বাবার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বিমান হামলা চালানো হয়। এ বিমান হামলায় ১৫০ জনের বেশি বেসামরিক মানুষ নিহত হন। আহত হন আরো অন্তত ৫০০ বেসামরিক মানুষ। এ হামলার জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন যৌথ বাহিনীর বিরুদ্ধে অভিযোগ ওঠে। দাবি ওঠে স্বাধীন তদন্তের। পরে এ হামলাকে ‘ভুল তথ্যের’ ভিত্তিতে চালানো একটি হামলা হিসেবে চিহ্নিত করে সৌদি তদন্ত দল।

ইয়েমেনে ২০১৪ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে হাজারো বেসামরিক মানুষ নিহত হয়েছেন। দেশটির প্রায় ৩০ লাখ লোক গৃহহীন হয়েছেন। তবে সৌদি আরবের নেতৃত্বাধীন যৌথ বাহিনী দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পক্ষ নিয়ে হুথি বিদ্রোহীদের টার্গেট করে বিমান হামলা শুরু করার পর থেকে নিহতের সংখ্যা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে বলে বিভিন্ন মানবাধিকার সংস্থা অভিযোগ করেছে।

সূত্র: বিবিসি ও রয়টার্স