Search
Close this search box.
Search
Close this search box.

৫০০ সদস্যের ফ্যামিলি ফটো!

base_1486538919-familly-picture01

ফ্যামিলি ফটো বলে কথা! পরিবারের সব সদস্য না থাকলে কী হয়! আর পরিবারটি যদি হয় ৫০০ সদস্যের? তবে কী আর করার, সবাইকে নিয়েই তুলতে হবে ছবি।

chardike-ad

এমনই ঘটনা ঘটিয়েছে চীনের পূর্বঞ্চলীয় প্রদেশ ঝেজিয়াংয়ের শিশে গ্রামের রেন পরিবার। পারিবারিক পুনর্মিলনীতে জড়ো হয়েছিল সবাই।

বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে চন্দ্র নববর্ষ উদযাপন উপলক্ষে ছবিটি তোলা হয়েছে। এই উৎসবটিতে সাধারণত চীনের বড় বড় পরিবারগুলো একত্রিত হয়ে একসঙ্গে প্রচুর খাবার দাবারের আয়োজন করে।

বিশাল পরিবারের ওই গ্রুপ ছবিটি একটি ড্রোনের সাহায্যে তুলেছেন আলোকচিত্রী ঝাং লিয়াংজং। একটি আগ্নেয়শিলার পাশে দাঁড়িয়ে এটি তোলা হয়েছে।

ঝাং জানান, শিশে গ্রামের রেন পরিবারটি প্রায় ৮৫১ বছরের পুরনো। কিন্তু গত আটক দশক ধরে তারা তাদের বংশলতিকাটি ধরে রাখতে পারেনি।

তিনি বলেন, সম্প্রতি তাদের বয়ঃজ্যেষ্ঠরা বংশলতিকা হালনাগাদ শুরু করলে দেখা যায় গত সাত প্রজন্ম ধরে তাদের বংশধরের সংখ্যা বেড়েছে কমপক্ষে ৭ হাজার। বংশলতিকা প্রস্তুতের কাজ শেষ হলে তারা একটি পারিবারিক পুনর্মিলনী করার সিদ্ধান্ত নেন, যেখানে পাঁচ শতাধিক সদস্য উপস্থিত হয়েছিল।

বেইজিং, শাংহাই, জিনজিংয়াং এবং তাইওয়ানে ছড়িয়ে থাকা পরিবারের সদস্যরা এতে যোগ দিয়েছেন।

familly-picture

গ্রামপ্রধান রেন তুয়ানিজে বলেন, ‘এর একটি কারণ ছিল, আমাদের পরিবারের সদস্যরা কোথায় ছড়িয়ে রয়েছে, কোথায় মারা গেছে এবং কোথায় বসবাস করছে তা জানতে পারা। আরেকটি কারণ ছিল, সারা দেশে ছড়িয়ে থাকা বংশধরদের তাদের মূল সম্পর্কে অবহিত করা।’

চীনে বড় বড় পরিবারগুলোর পারিবারিক ছবি তোলার ঘটনা খুবই সাধারণ। তবে এই ছবিটি গণমাধ্যমে এবং সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনার সৃষ্টি করেছে। অনেকে কৌতুক করে লিখেছেন- ‘পরিবারটির ছোট সদস্যরা নববর্ষের সালামি নিতেই তাদের পূর্বসূরীদের কাছে এসেছে।’

সূত্র: বিবিসি