Search
Close this search box.
Search
Close this search box.

লাইন ছাড়াই চলছে চীনের ট্রেন!

china-trainবিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন এবার দেখালো নতুন খেল। একেবারে নতুন ধরনের একটি পরিবহন ব্যবস্থা গড়ে তুলছে তারা। এতে লাইন ছাড়াই চলছে ট্রেন। চীন ধারণা করছে, নতুন এই ট্রেন ব্যবস্থায় সে দেশের যোগাযোগ ব্যবস্থা আমূল বদলে যাবে।

নতুন এই পরিবহন ব্যবস্থার মূলে রয়েছে বাস- ট্রাম এবং ট্রেনের ধারণা। এই তিন যানের মিলিত রূপ দিয়ে এক ধরনের ট্রেন বানিয়েছে চীনা একটি প্রতিষ্ঠান।

chardike-ad

তারা বলছে, এই ট্রেন যে সমতলের রাস্তায় চলতে পারবে। এতে অন্তত তিনটি বগি থাকবে। প্রতিটি বগিতে অন্তত ১০০ জনকে আনা নেয়া করা যাবে। অর্থাৎ প্রতিটি ট্রেনে পরিবহন করা যাবে ৩০০ মানুষ। প্রয়োজনে বগি বাড়ানোর ব্যবস্থাও আছে বলে জানানো হয়েছে।

চীন এই পদ্ধতিকে বলছে ‘অটোনোমাস রেল র‍্যাপিড ট্রানজিট’ বা ‘এআরটি’। এই পদ্ধতির ট্রেনের জন্য যে রাস্তা বানানো হয়েছে, তাতে কোনো ইস্পাতের কোনো লাইন নেই। এ ধরনের রাস্তা বানানোর খরচ ইস্পাতের লাইন বা মেট্রোরেলের রাস্তার তুলনায় অনেক কম।

চীন বলছে, মেট্রোরেলের এক কিলোমিটার রাস্তা তৈরিতে খরচ পরে ১০ কোটি ২০ লাখ ডলার। আর এআরটির প্রতি কিলোমিটার রাস্তা তৈরিতে লেগেছে মাত্র ২০ লাখ ডলার করে। অর্থাৎ প্রতি কিলোমিটার রাস্তা তৈরিতে মেট্রোরেলের তুলনায় ১০ কোটি ডলার কম লাগছে।

জানা গেছে, এআরটি এর ট্রেনগুলো ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে ছুটতে পারে। বিদ্যুৎচালিত এই ট্রেন একবার পুরো চার্জ করলে চলতে পারবে ৪০ কিলোমিটার পর্যন্ত।