Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে শিশুদের কান্না প্রতিযোগিতা

kida-crying-competetionবিশ্বে বিভিন্ন ধরনের সেলিব্রেটি প্রতিযোগিতার আয়োজন হয়ে থা্কলেও শিশুদের কান্না প্রতিযোগিতার খবর কখনও শোনা যায়নি। অথচ এমন একটি প্রতিযোগিতা প্রায় চারশ’ বছর ধরেই চলছে জাপানে।

চার মাস থেকে দুই বছর বয়সী শিশুদের ‘কান্না প্রতিযোগিতা’ পুরো জাপান জুড়েই আয়োজিত হয়ে আসছে। রোববার দিনের শুরুতে জাপানের প্রাচীনতম রাজধানী কিয়োটোতে এমনই একটি প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয়রা।

chardike-ad

জাপানের জনপ্রিয় মুষ্টিযুদ্ধ ‘সমু’র আদলে করা এই শিশু প্রতিযোগিতায় স্থানীয় একটি মন্দিরে অন্তত ১০০ জন শিশু অংশগ্রহণ করে। বিধি অনুযায়ী, মন্দিরে অংশ নেয়া শিশুদের কপালে সমুদের আদলে একটি কাপড়ে বেধে দেয়া হয়, হাতেও দেয়া অন্য আরেকটি।

দুইটি শিশুকে মুখামুখি অবস্থানে নিয়ে একজন রেফরি জোরে জোরে চিৎকার করে তাদেরকে কাঁদানোর চেষ্টা করবে। যে শিশুটি আগে কান্না করবে সেই এই প্রতিযোগিতায় বিজয়ী হবে।

baby-crying-competetionযদিও কিছু শিশুদের প্রতিযোগিতায় অংশ নেয়ার আগে মায়ের কোলেই কাঁদতে দেখা যায়। তবে প্রতিযোগিতায় অংশ নেয়ার পর যদি শান্ত হয় আর রেফরি আওয়াজে যদি সে কান্না শুরু করে তাহলেও সে প্রতিযোগিতায় বিজয়ী হতে পারে।

জাপানের প্রাচীনতম এই প্রতিযোগিতায় জাপানিদের বিশ্বাস যে শিশুরা কাঁদতে পারলে তারা শয়তানকে তাড়াতে পারে এবং ভবিষৎ যেকোন ধরনের খারাপ পরিস্থিতিকে তারা জয় করতে পারে।

প্রতিযোগিতায় অংশ নেয়া এক মা জানান, তার চার বছরের শিশু কাঁদতে পারেনি, তবে তার বিশ্বাস সে স্বাস্থ্যবান হবে এবং ভবিষতে ভালই করবে।