Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি যুবকের মৃত্যুদণ্ড কার্যকর

Murtoza-usaভারতীয় বংশোদ্ভূত বান্ধবীর বাবা ও বোনকে হত্যার দায়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে এক বাংলাদেশি যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। স্থানীয় সময় বুধবার ইফতেখার মোর্তজা (৩০) নামে ওই যুবকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

২০০৭ সালের ২১ মে মোর্তজা তার ভারতীয় বংশোদ্ভূত বান্ধবীর বাবা ও বোনকে হত্যা এবং বান্ধবীর মাকে হত্যার চেষ্টা চালায়। এ অভিযোগে আদালত তাকে মৃত্যুদণ্ডাদেশ দেয়।

chardike-ad

জানা যায়, লস এঞ্জেলেসের ভ্যাননাইসে বসবাসরত ইফতেখার মোর্তজা ভারতীয় বংশোদ্ভূত শায়না ধনকের (১৮) সঙ্গে ভালবাসার সম্পর্ক গড়ে তোলে। কিন্তু মেয়ের বাবা হিন্দু ধর্মের অনুসারী হওয়ায় ধর্মীয় কারণে তাদের সম্পর্কে বাধা হয়ে দাঁড়ায়। বাবার চাপে সম্পর্ক ছিন্ন করলে মোর্তজা প্রতিহিংসায় উন্মত্ত হয়ে ওঠে। বিচ্ছেদের দু’মাস পর ইফতেখার মোর্তজা তার প্রেমিকার এনাহেম হিলসের বাড়িতে পেট্রোল দিয়ে আগুন ধরে যায়। এই আগুনে পুড়ে মারা যান প্রেমিকার বাবা এবং বোন।

প্রেমিকার এক ভাই জয় প্রকাশ কৃষ্ণকে মৃত অবস্থায় পাওয়া যায় পরের দিন নিকটস্থ সাইকেল ট্রেল পার্কে। আর মা লীলা ধনককে ছুরিকাহত অবস্থায় প্রতিবেশীর লনে পড়ে থাকা অবস্থায় পুলিশ উদ্ধার করে।

এ ঘটনার চারদিন পর অ্যারিজোনা এয়ারপোর্ট থেকে পুলিশ মোর্তজাকে আটক করে। এ সময় সে ওয়ানওয়ে টিকিট কেটে বাংলাদেশের পথে যুক্তরাষ্ট্র ত্যাগ করার চেষ্টা করছিল। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে এটি নির্মম হত্যাকাণ্ড হিসেবে চিহ্নিত হয়ে আছে