cosmetics-ad

ক্যালিফোর্নিয়ায় দাবানলে জরুরি অবস্থা জারি

california-fire

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম রাজ্যজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন। তীব্র বাতাসের কারণে আগুন চারদিকে ছড়িয়ে পড়ছে।

ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় এক লাখ ৮০ হাজার মানুষকে তাদের বাড়ি-ঘর থেকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। লোকজন দ্রুত সরে যাওয়ার চেষ্টা করায় সান্তা রোজার রাস্তা-ঘাট লোকজনে পরিপূর্ণ হয়ে উঠেছিল।

হাজার হাজার বাড়ি-ঘর দাবানলে পুড়ে যাওয়ার হুমকিতে রয়েছে। দাবানল ছড়িয়ে পড়ার পর থেকে সেখানকার প্রায় এক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় দিন কাটাচ্ছে।

নতুন করে যেন আগুন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কাজ করে যাচ্ছে বিভিন্ন বিদ্যুৎ কোম্পানি। সান্তা রোজাসহ সোনোমা কাউন্টির বিভিন্ন এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সোনোমা এলাকায় দাবানলে কমপক্ষে ৩০ হাজার একর জমি পুড়ে ছাই হয়ে গেছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নর্থ ক্যালিফোর্নিয়ার ৩৬টি কাউন্টির প্রায় ৯ লাখ ৪০ হাজার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এতে প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবে।