Search
Close this search box.
Search
Close this search box.

পেটেন্ট নিয়ে আলোচনায় অ্যাপল ও স্যামসাং

সিউল, ২২ মে ২০১৪:

মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল ও দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক পণ্য নির্মাতা কোম্পানি স্যামসাং নিজেদের মধ্যে পেটেন্ট-সংক্রান্ত আইনি জটিলতা মিটিয়ে ফেলতে আলোচনায় বসেছে। তারা আদালতের বাইরে পেটেন্ট-সংক্রান্ত সব জটিলতা মিটিয়ে ফেলতে আলোচনার পাশাপাশি এরই মধ্যে বেশকিছু নতুন পরিকল্পনা গ্রহণ করেছে। সম্প্রতি প্রতিষ্ঠান দুটি এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানায়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

chardike-ad

다운로드ভার্জের প্রতিবেদন অনুযায়ী, স্বেচ্ছায় অথবা আদালতের নির্দেশে অ্যাপল ও স্যামসাং বিভিন্ন সময়ে বেশ কয়েকবার পেটেন্ট-সংক্রান্ত জটিলতা নিয়ে নিজেদের মধ্যে আলোচনায় বসেছে। কিন্তু আগে বহুবার আলোচনায় বসলেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান দুটির মধ্যে পেটেন্ট-সংক্রান্ত জটিলতার চূড়ান্ত কোনো সমাধান আসেনি। এরই ধারাবাহিকতায় একের পর এক পেটেন্ট-সংক্রান্ত আইনি জটিলতা বৃদ্ধি পাচ্ছিল কোম্পানি দুটির মধ্যে। তবে এবার প্রতিষ্ঠান দুটির আলোচনা ইতিবাচক ফল বয়ে আনবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

এদিকে আদালতের বাইরে পেটেন্ট-সংক্রান্ত জটিলতা মিটিয়ে ফেলার ধারাবাহিকতায় সম্প্রতি শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগলের সঙ্গে আইনি জটিলতা মিটিয়ে ফেলতে একমত হয় অ্যাপল। তবে পেটেন্ট বিনিময় বা পারস্পরিক পেটেন্ট ব্যবহার-সংক্রান্ত বিষয়গুলো নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। চলতি মাসের শুরুর দিকে ক্যালিফোর্নিয়ার একটি আদালত স্যামসাংকে অ্যাপলের দুটি পেটেন্ট ভঙ্গের দায়ে জরিমানা করেন। একই আদালতে গুগলের পেটেন্ট নকলের অভিযোগে অ্যাপলেরও জরিমানা হয়।

ধারাবাহিকভাবে পেটেন্ট-সংক্রান্ত মামলায় জড়িয়ে সংশ্লিষ্ট প্রযুক্তি কোম্পানিগুলো বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়ছে। ধারণা করা হচ্ছে, সমস্যা নিরসনের জন্য অ্যাপল, স্যামসাং ও গুগলের মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এখন নিজেদের মধ্যেই জটিলতা মিটিয়ে ফেলতে তত্পর হয়ে উঠেছে। এছাড়া পেটেন্ট জটিলতার কারণে যাতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আদালত পর্যন্ত যেতে না হয়, সে বিষয়ে বিভিন্ন ধরনের চুক্তিও করছে প্রতিষ্ঠানগুলো। এ বিষয়ে পেটেন্ট বিশেষজ্ঞ ফ্লোরিয়ান মুয়েলার জানান, অন্যান্য প্রযুক্তি কোম্পনির পাশাপাশি অ্যাপলও পেটেন্ট-সংক্রান্ত জটিলতার ইতি টানতে চাচ্ছে। এছাড়া তিনি আশা করেন, এ গ্রীষ্মেই প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে একটি সার্বজনীন পেটেন্ট-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে।

ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারেও পেটেন্ট জটিলতার নেতিবাচক প্রভাব পড়ছে বলেও উল্লেখ করেন মুয়েলার। তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ইতিবাচক মনোভাব এ খাতের উন্নয়নে ভূমিকা রাখবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। সূত্রঃ বণিকবার্তা।