cosmetics-ad

কুয়েতে করোনায় প্রথম বাংলাদেশির মৃত্যু

kuwait-corona

কুয়েতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬৮ বছর বয়সী এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৯৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ৬ জন মারা গেছে। শনিবার (১৮ এপ্রিল) কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, মৃতদের মধ্যে ১ জন ভারতীয়, ১ জন ইরানি, ৩ জন কুয়েতি ও ১ জন বাংলাদেশি। দেশটিতে মোট করোনা আক্রান্ত ১ হাজার ৭৫১ জন, সুস্থ হয়েছেন ২৮০ জন, আইসিইউতে রয়েছে ৩৪ জন, চিকিৎসা চলছে ১৪৬৫ জনের। কুয়েতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত বাংলাদেশির সংখ্যা দাঁড়াল ১৩৪ জনে।

এদিকে, কুয়েত সরকার দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত। এই নির্দিষ্ট সময়ের মধ্যে যে সকল অবৈধ অভিবাসীরা নিজ দেশে ফিরে যাবে তাদের প্লেনের টিকেটসহ যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে তারা।

বাংলাদেশিদের জন্য ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ছিল সময়। কিন্তু সাধারণ ক্ষমায় দেশে যেতে আগ্রহী অবৈধ বাংলাদেশিদের ভিড় বেশি হওয়ায় সময় ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। যাদের কাছে বৈধ পাসপোর্ট (পাসপোর্টের মেয়াদ থাকতে হবে) রয়েছে তারা ফরওয়ানিয়া ব্লক-১ ও জিলিব আল সুয়েখ ব্লক-৪ উভয় স্থানে ৩০ এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমার নিবন্ধন করতে পারবেন।

এছাড়া যেসব প্রবাসী মাহবুল্লাহ ও জিলিব আল সুয়েখ অঞ্চলের লকডাউন এলাকার মধ্যে রয়েছেন তাদের জন্য ১৬ এপ্রিল ও ১৭ এপ্রিল জিলিব আল সুয়েখ ব্লক-৪, রোড নং-২৫০ দোয়ার মোয়াসালাতে ক্ষমা কার্যক্রম চলবে। আর যারা মাহবুল্লাহ এলাকার বাসিন্দা তাদেরকে ব্লক-১ আলেয়া ইন্টারন্যাশনাল হাসপাতালের সামনে উপস্থিত থাকতে বলা হয়েছে।

ফরওয়ানিয়া এলাকায় ট্রাভেল পারমিট সংক্রান্ত কার্যক্রম আগামী ১৬ এপ্রিল থেক সাময়িকভাবে বন্ধ থাকবে। চালু হলে নির্ধারিত সময় জানিয়ে দেয়া হবে।