Search
Close this search box.
Search
Close this search box.

২০২০ নাগাদ সেলফোন ব্যবহারকারী দাঁড়াবে ২৪০ কোটিতে

সিউল, ১১ জুন ২০১৪:

২০২০ সাল নাগাদ এশিয়া প্যাসিফিক অঞ্চলে সেলফোন ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে ২৪০ কোটিতে। সম্প্রতি গ্রুপ স্পেশাল মোবাইল অ্যাসোসিয়েশনের (জিএসএমএ) প্রতিবেদনে এ পূর্বাভাস দেয়া হয়। প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, বিগত বছরের মতো সবচেয়ে দ্রুতবর্ধমান সেলফোন বাজার হিসেবে এশিয়া প্যাসিফিক অঞ্চল এবারো শীর্ষস্থানে রয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

chardike-ad

image_27569_0জিএসএমএর প্রতিবেদন অনুযায়ী, এ অঞ্চলের চীন, ভারত, জাপান ও ইন্দোনেশিয়ার বাজারে প্রতি বছর ৫ দশমিক ৫ শতাংশ হারে সেলফোন ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাবে। এছাড়া প্রতিষ্ঠানটির জরিপ অনুযায়ী, এরই মধ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেলফোন ব্যবহারকারীর সংখ্যা বিশ্বের মোট সেলফোন ব্যবহারকারীর সংখ্যার অর্ধেক বলে উল্লেখ করা হয়।

প্রতিষ্ঠানটির জরিপ প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালের শেষে সংশ্লিষ্ট অঞ্চলে মাত্র একটি অপারেটরের সংযোগ ব্যবহার করে এমন সেলফোন ব্যবহারকারীর সংখ্যা ১৭০ কোটি ছিল। অন্যদিকে বিশ্বব্যাপী মাত্র একটি অপারেটরের সংযোগ ব্যবহার করে এমন সেলফোন ব্যবহারকারীর সংখ্যা মোট ৩৪০ কোটি। চীন, ভারত, জাপান ও ইন্দোনেশিয়ার বাজারে এ সংখ্যা সবচেয়ে বেশি বলে জিএসএমএর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জিএসএমএর ডিরেক্টর জেনারেল অ্যানি বোভেরট জানান, মোবাইল ডিভাইস ব্যবহারকারী বৃদ্ধি এবং নতুন নতুন সেবার প্রবর্তনের দিক থেকে অগ্রভাবে অবস্থান করছে এশিয়া প্যাসিফিক অঞ্চল। এছাড়া সংশ্লিষ্ট অঞ্চলের বিভিন্ন টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো নিয়মিতই নতুন নতুন সেবা প্রদান করছে, যা গ্রাহক বৃদ্ধিতে ইতিবাচক প্রভাব ফেলছে। নতুন সেবাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষা, স্বাস্থ্য ও ব্যাংকিং খাতে দ্রুতগতির মোবাইল সেবা প্রদান। এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেলফোন ব্যবহারকারীরা এখন থ্রি ও ফোরজি মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্কে স্থানান্তরিত হচ্ছে। ২০২০ সাল নাগাদ থ্রিজি ব্যবহারকারীর সংখ্যা ৩৪ এবং ফোরজি ব্যবহারকারীর সংখ্যা ২৮ শতাংশ বৃদ্ধি পেয়ে মোট ৪৮০ কোটিতে দাঁড়াতে পারে। উল্লেখ্য, বিগত ছয় বছরে সংশ্লিষ্ট অঞ্চলে টেলিকম খাতের উন্নয়নে বিভিন্ন অপারেটর কোম্পানিগুলো মোট ৪৩০ বিলিয়ন ডলার ব্যয় করেছে।